মেইন ম্যেনু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা

সাফাত জামিল শুভ, চবি প্রতিনিধি : শিক্ষা, গবেষণা, তথ্য-প্রযুক্তি ও উন্নয়ন খাতকে প্রাধান্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ অর্থবছরের জন্য ২৭৩ কোটি ৮০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হুদা’র সঞ্চালনায় প্রশাসনিক ভবনে বাজেট ঘোষণা করা হয়।

বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পক্ষ থেকে বরাদ্দ দেয়া হয়েছে ২৫৭ কোটি ১০ লাখ টাকা।এছাড়া বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে বরাদ্দ নেয়া হয়েছে ১৬ কোটি ৭০ লাখ টাকা। গত বছরের তুলনায় এবার শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়িয়ে ৬০ লাখ টাকা করা হয়েছে,যেখানে গত বাজেটে সর্বাধিক গুরুত্বপূর্ণ এ খাতে বরাদ্দ ছিল মাত্র ১০ লাখ টাকা।

অন্যদিকে বরাবরের মত এবারও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতায় সর্বোচ্চ ১৮৫ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।পেনশন ভাতার ব্যয় ৫২ কোটি টাকা, শিক্ষা ও আনুষঙ্গিক খাতে ব্যয় ১৪ কোটি ৮০ লাখ টাকা, সরবরাহ ও সেবা (সাধারণ) খাতে ব্যয় ১৬ কোটি ৭৬ লাখ টাকা, মেরামত, সংরক্ষণ ও পুনর্বাসন খাতে ব্যয় ২ কোটি ২৪ লাখ টাকা আর মূলধন মঞ্জুরি (সম্পদ সংগ্রহ ও ক্রয়) খাতে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৭০ লাখ টাকা।

সভায় এফসি ও সিন্ডিকেট সদস্যবৃন্দ বাজেটের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনায় অংশগ্রহণ করেন এবং দেশে উচ্চশিক্ষা ও গবেষণা উন্নয়নে একটি সময়োপযোগী আধুনিক ধ্যান-ধারণা সংবলিত বাজেট পেশ করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য গত ২০১৫-১৬ অর্থবছরে ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেটের ৫১তম যৌথ সভায় ১৭৫ কোটি ৬০ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন করা হয়েছিল।একই সভায় ২০১৪-১৫ অর্থবছরের জন্য ১৭৩ কোটি টাকার সংশোধিত বাজেটও অনুমোদন লাভ করেছিল।