মেইন ম্যেনু

চবিতে সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য হল নির্মিত হচ্ছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বৌদ্ধ ও অন্যান্য সংখ্যালঘু ছাত্রদের আবাসিক সুবিধা প্রদানের লক্ষ্যে একটি নতুন হলের ভিত্তি প্রস্থর স্থাপন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের উত্তর পার্শ্বে নতুন হলের ভিত্তি প্রস্তর স্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

এ উপলক্ষে বঙ্গবন্ধু হল অডিটরিয়ামে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন,‘বৌদ্ধ ও অন্যান্য সংখ্যালঘু ছাত্রদের হল নির্মাণের দাবি দীর্ঘদিনের। বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের প্রফেসর ড. জিনবোধি ভিক্ষুর মাধ্যমে বিশ্ববিদ্যালয় পরিবারের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বা¯তবে রূপ নিচ্ছে। যা সকলের জন্য আনন্দের ও গৌরবের।’

উপাচার্য আরো বলেন, ‘বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহের ফলে এ হল নির্মাণের আর্থিক অনুদান পাওয়া গেছে । এ জন্য পরম করুণাময় সৃষ্টিকর্তার দরবারে আমাদের শোকরিয়া আদায় করা উচিত।’

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ৫ম তলার ফাউন্ডেশনে আপাতত ৪র্থ তলা পর্যন্ত নির্মিতব্য এ হলের ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ৪৪ লক্ষ টাকা এবং এতে ২২৫ জন ছাত্র আবাসিক সুবিধা পাবেন।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদার সভাপতিত্বে ও ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) মো. ফরহাদ হোসেন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিনস কমিটির আহবায়ক প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর, সিনেট ও সিন্ডিকেট সদস্য, প্রভোস্ট কমিটির আহবায়ক প্রফেসর ড. সুলতান আহমেদ, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, পালি বিভাগের প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু এবং চীফ ইঞ্জিনিয়ার মো. আবু সাঈদ হোসেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।