মেইন ম্যেনু

চবি ভর্তি পরীক্ষার সময় সূচী ও সর্বশেষ তথ্য

সাফাত জামিল শুভ, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : দেশে উচ্চশিক্ষার বৃহত্তম বিদ্যাপীঠ,প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) কোর্সের ভর্তির পরীক্ষা শুরু হচ্ছে ২৩ অক্টোবর এবং শেষ হবে ৩১ অক্টোবর।এ বছর সার্বিক বিষয়ে চিন্তা করে সব ক’টি অনুষদে মোট ১৩৮টি আসন বাড়ানো হয়েছে। ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এসএমএসের মাধ্যমে ভর্তি আবেদন প্রক্রিয়া। আরো কিছু তথ্য পরীক্ষার্থীদের জন্য দেয়া হল-

প্রবেশ পত্রের জন্য নির্দেশিত সাইজের এক কপি রঙিন ছবি (300×300 Pixel, File size less than 100kb) স্ক্যান করতে হবে। এরপর Desktop বা যে কোন ফোল্ডারে Save করতে হবে। Adrmit Card Download করতে http://cu.teletalk.com.bd তে গিয়ে প্রথমে নিজ নিজ User ID ও Password দিতে হবে। ইনপুট তথ্যাবলী সঠিক হলে Photo Upload করার Option পাওয়া যাবে। Photo (300×300 pixel, file size less than 100 kb) Upload হলে প্রবেশপত্র ডাউনলোড করে ২ (দুই) কপি প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে।প্রবেশপত্রে Student’s Signature এর নির্দিষ্ট স্থানে পরীক্ষার্থীর পূর্ণ নামের স্বাক্ষর করে একটি পরীক্ষার হলে নিজের কাছে রাখতে হবে এবং অন্যটি দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবিসহ পরীক্ষার হলে সংশ্লিষ্ট পরিদর্শকের নিকট জমা দিতে হবে। প্রবেশপত্রে ছাত্র/ছাত্রীর নাম, ইউনিট, রোল নম্বর, পরীক্ষা কেন্দ্র, ভবন, কক্ষ নম্বর, পরীক্ষার তারিখ ও সময় লেখা থাকবে।

অন-লাইনে প্রবেশপত্র ডাউনলোড করার সময়সীমা এসএমএস/চ.বি. ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, USER ID & PASSWORD/PIN বা যে কোন তথ্য হারিয়ে গেলে তা পুনরায় পেতে যে কোন টেলিটক নম্বর থেকে নিম্নোক্ত এসএমএস করতে হবে:

SMS: CU<>HELP<>HSC BOARD <>HSC ROLL+HSC YEAR<>UNIT Send to 16222

সিট প্ল্যান ও ফলাফল :- পরীক্ষার তারিখ, সময়, কেন্দ্রের নাম, ভবনের নাম ইত্যাদি যাবতীয় তথ্যসহ সিট প্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফলাফল জানতে হলে ১৬২২২ নম্বরে SMS করতে হবে। ভর্তি পরীক্ষার পরবর্তী দিবাগত রাত থেকে ফলাফল জানা যাবে।

সিট প্ল্যানের জন্য CU<>SP<>Unit<>Roll send to 16222 এবং ফলাফলের জন্য QtJctr<>Unit<>Roll Send to 16222

ভর্তি পরীক্ষা এক ঘণ্টা ব্যাপী একশত নম্বরের এমসিকিউ (MCQ) পদ্ধতিতে গ্রহণ করা হবে। তবে চারুকলা ইনস্টিটিউট, নাট্যকলা, সংগীত এবং ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগের ভর্তি পরীক্ষা MCQ ও ব্যবহারিক পদ্ধতিতে নেয়া হবে।

প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে মাধ্যমিকের মোট জিপিএ’র ৪০% ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ’র ৬০% যোগ করে মোট ১২০ নম্বরে ফলাফল চূড়ান্ত করা হবে।

জাতীয় শিক্ষা কার্যক্রমের অধীনে যারা ইংরেজি মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেছে (ও/এ লেভেল ছাড়া), তাদের মধ্যে যে সকল ছাত্র/ছাত্রী ভর্তি পরীক্ষা ইংরেজি মিডিয়ামে দিতে আগ্রহী, এসএমএস ভিত্তিক নিয়মানুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর তাদেরকে ০৬ অক্টোবর, ২০১৬ তারিখের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিসে স্বশরীরে এসে আবেদন করতে হবে।

O/A লেভেলের শিক্ষার্থী ও ইংরেজি মিডিয়ামে ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীদেরকে প্রবেশপত্র সংগ্রহপূর্বক প্রবেশপত্রের ফটোকপিসহ ২০ অক্টোবর, ২০১৬ তারিখের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিসে যোগাযোগ করে সিট প্ল্যান নিজ দায়িত্বে জেনে নিতে হবে।

ভর্তির অন্যান্য যোগ্যতা, বিশেষ যোগ্যতা, কোটায় ভর্তি সংক্রান্ত তথ্যাদিসহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।

প্রত্যেক ইউনিটের পৃথক পৃথক হেল্প লাইন রয়েছে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা সম্পর্কিত তথ্য জানতে সকাল ৯:০০ টা থেকে বিকেল ৫:০০ টার মধ্যে হেল্প লাইনে যোগাযোগ করা যাবে।

ভর্তি পরীক্ষার সময় প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড, A লেভেলের Statement of Entry এর মূলকপি এবং ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র পরীক্ষার হলে নিয়ে আসতে হবে। ডাউনলোড করা প্রবেশপত্র, ছবিযুক্ত মূল রেজিস্ট্রেশন কার্ড অথবা Statement of Entry ছাড়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না।

ভর্তি নির্দেশিকায় উল্লিখিত নিয়মাবলী ছাত্র/ছাত্রীদেরকে অনুসরণ করতে হবে। ভর্তি বিজ্ঞপ্তি/ ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই, ভর্তি সংক্রান্ত এমন কোন তথ্য জানতে হলে সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়ে/রেজিস্ট্রার দপ্তরের একাডেমিক শাখায়/হেল্প লাইনে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত নিয়ম নীতির যে কোন ধারা ও উপ-ধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সময়সূচি-

অক্টোবর ২৩, ২০১৬ রবিবার
এ ইউনিট — বিজ্ঞান অনুষদ
জে ইউনিট-ইন্স্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড
এনভায়রণমেন্টাল সায়েন্সেস।

অক্টোবর ২৪, ২০১৬ সোমবার
জি ইউনিট — ইঞ্জিনিয়ারিং অনুষদ
আই ইউনিট – ইন্স্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ।

অক্টোবর ২৫, ২০১৬- মঙ্গলবার
এফ১-৩ ইউনিট — জীব বিজ্ঞান অনুষদ।

অক্টোবর ২৬, ২০১৬- বুধবার
বি১ ইউনিট — কলা ও মানববিদ্যা অনুষদ।

অক্টোবর ২৭, ২০১৬- বৃহস্পতিবার
বি২ আরবি, ইসলামিক স্টাডিজ,
বি৩ চারুকলা ইন্স্টিটিউট, বি৪ পালি,
বি৫ নাট্যকলা, বি৬ সংস্কৃত,
বি৭ (আইইআরটি) বি৮ সংগীত
এইচ ইউনিট –শিক্ষা অনুষদ
(ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স)

অক্টোবর ২৯, ২০১৬-শনিবার
ই ইউনিট — আইন অনুষদ

অক্টোবর ৩০, ২০১৬- রবিবার
ডি১-২ ইউনিট — সমাজ বিজ্ঞান অনুষদ
(উচ্চ মাধ্যমিক মানবিক ও বিজ্ঞান শাখা)
ডি৩ ইউনিট –সমাজ বিজ্ঞান অনুষদ
(উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা শাখা)

অক্টোবর ৩১, ২০১৬- সোমবার
সি১ ইউনিট — ব্যবসায় প্রশাসন অনুষদ
(উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা বা সমমান)
সি২-৩ ইউনিট — ব্যবসায় প্রশাসন অনুষদ
(উচ্চ মাধ্যমিক মানবিক ও বিজ্ঞান শাখা বা সমমান)

উল্লেখ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ সেশন থেক্র দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করে দেয়া হচ্ছে।বরাবরের মত ভর্তি পরীক্ষায় স্বচ্ছতা আনতে কঠোর পদক্ষেপ নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।ভর্তি পরীক্ষায় যেকোন ধরণের অনিয়ম ও অসচ্ছতা ঠেকাতে সর্বোচ্চ নজরদারি থাকবে বলে জানা যায়।