মেইন ম্যেনু

চমকে যাবেন, ATM সম্পর্কে ৭টি অজানা তথ্য জানলে!

এর আগের দিন অর্থাৎ গতকাল আপনাদের বলেছি, ATM-এর পিন ৪ সংখ্যার হয় কেন? দেখিয়েছি, আবার তার আগের দিন বলেছি, কোথায় ATM মেশিনে কার্ড পাঞ্চ করার পর টাকার বদলে বেরিয়ে আসে সোনা। আজ আপনাদের জানাব ATM সম্পর্কে আরো কিছু অজানা কথা। হয়তোবা এমন তথ্যগুলাে পাওয়ার পর আপনি চমকে যেতে পারেন আগের থেকেও অনেক বেশি।

তাহলে এবার বলা যাক, আপনি জানেন কি কোথায় রয়েছে পানির মধ্যে ভাসমান ATM? সপ্তাহের কোনদিন ATM ব্যবহার হয় সবচেয়ে বেশি? এসব তথ্যগুলো আপনার যদি জানা না থাকে, তবে একনজরে জেনে নিন এমনি কিছু অজানা তথ্য-

১) পানির মধ্যে ভাসছে ATM! ভারতের কেরালা উপকূলে দ্বীপবাসী ও নির্জন দ্বীপের পর্যটকদের কাছে টাকা পৌঁছে দিতে SBI নিয়ে আসে এই ভাসমান ATM।

২) কোনদিন ATM বেশি ব্যবহার হয়ে থেকে। নিশ্চয় ভাবছেন, শনি কি রবিবারেই সবচেয়ে বেশি ব্যবহার হয় ATM? একদম ভুল। ATM থেকে সবচেয়ে বেশি টাকা তোলা হয় শুক্রবারে।

৩) ভারতে কবে কোথায় প্রথম ATM বসানো হয়, বলুন দেখি? সালটা ১৯৮৬। মুম্বাইতে HSBC ব্যাঙ্ক প্রথম ATM মেশিন বসায়। তবে সেইসময় তা সাধারণের জন্য ছিল না। এই ATM ব্যবহার করতেন বড়লোকেরা।

৪) জানেন কি? এই দেশের বেশিরভাগ মানুষের (৮৪ শতাংশ) কোনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। টাকা তোলা থেকে টাকা জমা, এমনকি নগদ লেনদেনের ক্ষেত্রেও এই দেশে ব্যবহার করা হয় ATM মেশিন। দেশটির নাম রোমানিয়া।

৫) এই দেশের নেই কোনো ATM পিন! ATM কার্ড ও অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখার জন্য ব্রাজিলে ATM বায়োমেট্রিক। ব্যবহার করা হয় ফিঙ্গারপ্রিন্ট।

৬) বিশ্বের সবচেয়ে উচ্চতম ATM অবস্থিত নাথু-লা পাসে। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ATM-টি মূলত ব্যবহার করেন ওই এলাকায় কর্তব্যরত সেনাবাহিনীর কর্মীরা। এছাড়া পর্যটকরাও। বছরের বেশিরভাগ সময় বরফে ঢাকা এই অঞ্চলে যাতে ATM-টি সারাবছর কাজ করে, তাই ব্যবহার করা হয়েছে বিশেষ প্রযুক্তি।

৭) বিশ্বের সবচেয়ে কম সংখ্যক ATM রয়েছে আন্টার্কটিকায়। মাত্র ২টি। তাও আবার যখন একটি কাজ করে, তখন অপরটি বন্ধ থাকে। আর বছরে একবার গরমকালে একজন টেকনিশিয়ান গিয়ে সেই ATM দুটির তদারকি করেন।-জিনিউজ