মেইন ম্যেনু

চলচ্চিত্রে আসছে ওড়িষ্যার সেই আলোচিত ঘটনা

স্ত্রীর লাশ কাঁধে নিয়ে ১৬ কিলোমিটার হেঁটে যাওয়া ওড়িষ্যার সেই আলোচিত ঘটনায় স্তম্ভিত হয়েছে গোটা বিশ্ব। কালাহান্ডির আদিবাসী সম্প্রদায়ের মানুষটির সেই বেদনাগাঁথা মন খারাপ করে যায় সবার। এই ঘটনা এবার আসছে সেলুলয়েডের পর্দায়।

ওড়িষ্যার সেই ঘটনা নিয়ে নির্মিত হয়েছে শর্ট ফিল্ম ‘দানা মাঝি’। এটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন বাবুল হৃদয়। সম্প্রতি গাজীপুরের পোড়াবাড়ির মনোরম লোকেশনে এর চিত্রধারন করা হয়েছে।

‘দানা মাঝি’ ফিল্ম সম্পর্কে পরিচালক বাবুল হৃদয় বলেন, ‘গেল ২৫ আগস্ট ওড়িষ্যার এই ঘটনা বিশ্ব গণমাধ্যমে ফলাও প্রকাশ করা হয়েছিল। এই খবর পড়ে আমার নিজের মনে দাগ কেঁটেছে। মানসিক যন্ত্রণা থেকেই কাজটিতে হাত দিয়েছি। সত্য এই ঘটনার ফিল্মটি মানুষের কাছে পৌঁছালে এবং দর্শক দেখলেই এর স্বার্থকতা। আশা করি দর্শক হৃদয়ে ফিল্মটি নাড়া দেবে।’

‘দানা মাঝি’তে নাম ভূমিকায় অভিনয় করেছেন তারেক ইসলাম। তিনি বলেন, ‘মরার পরেও স্ত্রীর প্রতি স্বামীর যে অগাধ ভালোবাসা, শ্রদ্ধা এবং টান- এটা দরিদ্র দানা মাঝির চরিত্রের মাধ্যমে ফুটে উঠেছে। সেই নান্দনিক চরিত্রটিতে নিজেকে প্রবেশ করিয়ে সত্যি আমি অন্য মানুষে পরিণত হয়েছিলাম। এই ভালোবাসার বোধ অপার্থিব। আমি চেষ্টা করেছি নিজেকে দর্শকদের সামনে উপযুক্ততায় তুলে ধরতে। এবার বিচার করবেন দর্শক।’

তারেক ইসলাম ছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন লাকি আক্তার, ফাহমিদা ফ্লোরা, শেখ লিমন, লতিফুর রহমান, নাজমুল, সুমন চৌধুরী, জাহাঙ্গীর, নবী, রুবেল. রত্না, হাফিজ উদ্দীন নবীনসহ আরো অনেকে।

সম্পদানার টেবিলে রয়েছে ‘দানা মাঝি’। দেশি ও বিদেশি টিভি চ্যানেলে প্রচারসহ আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে যাবে ‘দানা মাঝি’।