মেইন ম্যেনু

চলছে হজযাত্রীদের নিবন্ধন

এবার যারা পবিত্র হজে যাবেন তাদের নিবন্ধন প্রক্রিয়া চলছে। গতকাল মঙ্গলবার শুরু হওয়া নিবন্ধন চলবে আগামী ৩০ মে পর্যন্ত।

হজ প্যাকেজের টাকা, পাসপোর্টের ফটোকপি ও পাসপোর্ট আকারের ছবি নিবন্ধনের সময় জমা দিতে হবে। ব্যাংক থেকে নিবন্ধন সনদ সংগ্রহ করে (প্রাক্-নিবন্ধনের মতো) অবশ্যই সংরক্ষণ করতে হবে।

সরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধিত সব হজযাত্রী প্যাকেজের অবশিষ্ট টাকা জমা করে নিবন্ধন করতে পারবেন। বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধিত প্রথম ৮৮ হাজার ১৯৭ হজযাত্রী নিবন্ধন করতে পারবেন।

সরকারি ব্যবস্থাপনার জন্য হজ প্যাকেজের টাকা (একটি প্যাকেজে ২ লাখ ৭৬ হাজার ৯০৩ টাকা, অন্য প্যাকেজে ৩ লাখ ৩২ হাজার ২৯ টাকা) সোনালী ব্যাংকে জমা দিতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনার জন্য হজ প্যাকেজের সম্পূর্ণ টাকা নিজ নিজ এজেন্সির মাধ্যমে প্রাক্-নিবন্ধনের মতো অনুমোদিত ২৩টি ব্যাংকে জমা দিতে হবে। টাকা জমা হওয়ার পর পিলগ্রিম আইডি তৈরি হবে। পিলগ্রিম আইডি না পেলে হজে যাওয়া যাবে না।

হজের ওয়েবসাইটে হজযাত্রীদের জন্য সতর্কতামূলক নির্দেশনা দেয়া হয়েছে। তা হলো, নিবন্ধনের টাকা পরিশোধের পর কোনো তথ্য সংশোধনের সুযোগ নেই, তাই ডেটা এন্ট্রির সময় সতর্কতার সঙ্গে তথ্য দিতে হবে। নতুন করে জাতীয় পরিচয়পত্র এন্ট্রি করার সুযোগ নেই। পাসপোর্টের মেয়াদ অবশ্যই ৩০ মার্চ, ২০১৭ সাল পর্যন্ত থাকতে হবে।