মেইন ম্যেনু

চলতি বছর বিশ্বে ১১০ সাংবাদিক খুন

চলতি বছর বিশ্বে মোট ১১০ সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে ৬৭ জনই নিহত হয়েছে দায়িত্ব পালন করতে গিয়ে। ফ্রান্সভিত্তিক অলাভজনক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, চলতি বছর মোট ১১০ জন বিভিন্ন কারণে হত্যাকাণ্ডের শিকার হয়েছে। এদের মধ্যে পেশাগত দায়িত্ব পালনের জন্য হত্যার শিকার হয়েছে ৬৭ জন। এর ফলে ২০০৫ সাল থেকে নিয়ে এ পর্যন্ত পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত সাংবাদিকের সংখ্যা দাঁড়ালো ৭৮৭ জন। ১১০ জনের মধ্যে ৪৩ সাংবাদিকের মৃত্যুর কারণ জানা যায়নি। এছাড়া চলতি বছর ২৭ অ-পেশাগত ‘সিটিজেন জার্নালিস্ট’ ও আরও সাত গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন। সাংবাদিকদের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক সহিংসতায় এবং গণমাধ্যম কর্মীদের সুরক্ষায় ব্যর্থতার কারণেই বেশিরভাগ সাংবাদিক নিহত হয়েছেন। গত বছর যেসব সাংবাদিক হত্যার শিকার হয়েছিলেন, তাদের দুই তৃতীয়াংশই যুদ্ধ এলাকায় অবস্থান করছিলেন। অথচ চলতি বছর নিহতদের মধ্যে দুই তৃতীয়াংশই ছিলেন ‘শান্তিপূর্ণ’ দেশের। ইসলামিক স্টেটসহ বিদ্রোহীগোষ্ঠীগুলির সঙ্গে যুদ্ধরত ইরাক ও সিরিয়া সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক স্থান বলে উল্লেখ করেছে সংস্থাটি। এ দুটি দেশে যথাক্রমে ১১ ও ১০ সাংবাদিক নিহত হয়েছেন। তৃতীয় বিপজ্জনক স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে গত জানুয়ারিতে জিহাদি হামলায় আট সাংবাদিক নিহত হয়।

আরএসএফ মহাসচিব ক্রিস্টোফি দেলোইরি বলেন, সাংবাদিকদের সুরক্ষায় আন্তর্জাতিক আইন প্রয়োগের জন্য একটি সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ জরুরি।

তিনি বলেন, সাংবাদিকদের সুরক্ষায় জাতিসংঘ মহাসচিবের এক বিশেষ প্রতিনিধিকে দ্রুত নিয়োগ করা উচিত।