মেইন ম্যেনু

চশমা ছাড়াই স্পষ্ট দেখার কৌশল!

যারা চোখের বিভিন্ন সমস্যার কারণে নিয়মিত চশমা ব্যবহার করেন কেবলমাত্র তারাই বুঝতে পারেন চশমা হারিয়ে গেলে বা হঠাৎ করে খুঁজে না পেলে তার বিরম্বনা কতটুকু।

হঠাৎ করে চমশা খুঁজে না পেলে আমরা অনেক সময় বিছানা থেকে নামতে গিয়ে হোচট খাই, দুই হাত দিয়ে চারপাশ বুঝার চেষ্টা করি এবং এতে অনেক সময়ই কোনো কিছুর সঙ্গে ধাক্কা খেয়ে আমরা ব্যথা পাই।

কিন্তু বিজ্ঞানীরা এমন একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে চশমা বা কনট্যাক্ট লেন্স ছাড়াই স্পষ্টভাবে দেখার একটি চমৎকার কৌশল বাতলে দেয়া হয়েছে।

এই ভিডিও অনুযায়ী, হাতের আঙুল দিয়ে একটি ফুটো তৈরি করে তার মধ্যে দিয়ে কোনো কিছু দেখলে তা জাদুকরীভাবেই অনেক স্পষ্ট দেখা যায়।

এই ভিডিওটিতে বলা হয়েছে যে, শুধু আপনার আঙুল পেচিয়ে অতি ক্ষুদ্র ছিদ্র (পিনহোল) তৈরি করুন, এবার এটি দিয়ে দেখলে স্পষ্ট দেখতে পাবেন। আর এক্ষেত্রে এটা কোনো ব্যাপার না যে, আপনার দৃষ্টিশক্তি কতটা ক্ষীণ বা ঝাপসা। আপনি শুধু আপনার চশমা খুলে ফেলুন এবং এই কৌশল ব্যবহার করে দেখুন।
download (1)
ভিডিও ক্লিপটি তৈরি করেছে ইউটিউবের জনপ্রিয় বিজ্ঞানভিত্তিক চ্যানেল ‘মিনিট ফিজিক্স’। তাদের তৈরি করা ৩ মিনিট ২৮ সেকেন্ডের এই ভিডিওটিতে এই কৌশলের স্বপক্ষে বৈজ্ঞানিক ব্যাখা দেয়া হয়েছে।

লন্ডনের ফোকাস ক্লিনিকের লেজার চক্ষু সার্জন ডা. ডেভিড অ্যাল্লেমবাই, বিজ্ঞানীরা ৫০০ বছর পূর্বে চীনে পিনহোল প্রভাব সম্পর্কে জানতে পেরেছিল। এই কৌশলটি চোখের পিছনের সংবেদনশীল অংশ রেটিনাতে আলোকপাত করার মাধ্যমে কাজ করে যেখানে সাধারণত একটি ইমেজ গঠিত হয়।

তবে এই কৌশলটি ব্যবহার করার সময় আপনার অন্য চক্ষুটি বন্ধ বা হাত দিয়ে ঢেকে রাখতে হবে।

বিজ্ঞানিক ব্যাখার ভিডিওটি দেখুন: