মেইন ম্যেনু

চাঁদে হেঁটেছেন যে বারজন ভাগ্যবান

শুরুটা ১৯৩০ সাল থেকে। অ্যাপলো অভিযানের মধ্য দিয়ে চাঁদে যাওয়া শুরু। বিজ্ঞানীদের নিরন্তন চেষ্টায় এ পর্যন্ত ১২ জন গিয়েছিলেন চাঁদে। হেঁটেছেন তারা সেখানে। করেছেন প্রয়োজনীয় গবেষণা।

এ পর্যন্ত যারা চাঁদে গিয়েছেন, তারা নিঃসন্দেহে ভাগ্যবান। আর সেই ১২ জন ভাগ্যবান কারা? আসুন জেনে নিই তারা কে, কবে গিয়েছিলেন চাঁদে?

১। নীল আর্মস্ট্রং-ইনিই বিশ্বের প্রথম ব্যক্তি যিনি চাঁদে পা রেখেছিলেন। ১৯৩০সালের ৫ই অগাস্টে। অ্যাপোলো অভিযানে ১৯৬৯ সালের ২১শে জুলাই তিনি যখন চাঁদে পাঁ রাখেন সে সময় তাঁর বয়স ছিলো ৩৮ বছর ১১মাস ১৫দিন।

২) এডউইন বাজ অলড্রিন-একই অভিযানে আর্মস্ট্রংয়ের সঙ্গে ছিলেন তিনি। কিন্তু তিনি নীল আর্মস্ট্রং এর পরে চাঁদে পা রাখেন। সেই হিসেবে তিনি সেকেন্ড বয়। সে সময় তাঁর বয়স ছিলো ৩৯বছর ৬মাস। তিনি সেই সময় বিমান বাহিনীতে কর্মরত ছিলেন।

৩) চার্লস কোনরাড- অ্যাপোলো ১২ অভিযানে ১৯৬৯ সালের ১৯ ও ২০ নভেম্বর তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিল চল্লিশ বছর। তখন চার্লস কোনরাড নৌবাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯৯ সালের জুলাই মাসের ৮ তারিখে তিনি মারা যান। জন্ম ১৯৩০ সালের ২ জুন।

৪। এলান বিন- অ্যাপোলো ১২ অভিযানে ১৯৬৯ সালের ১৯ ও ২০ নভেম্বর তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিল ৩৭ বছর। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন। জন্ম ১৫ মার্চ ১৯৩২ সালে।

৫। এলান শিপার্ড- অ্যাপোলো ১৪ অভিযানে ১৯৭১ সালের ৬ ফেব্রুয়ারি তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিল ৪৭ বছর। তখন নৌবাহিনীতে কাজ করতেন। জন্ম ১৯২৩সালের ১৮ নভেম্বর। ১৯৯৮ সালের জুলাই মাসের ২১ তারিখে তিনি মারা যান।

৬। ইডগার মিচেল- অ্যাপোলো ১৪ অভিযানে ১৯৭১ সালের ৬ ফেব্রুয়ারি তিনি চাঁদে পা রাখেন। সে সময় তার বয়স ছিল ৪০ বছর। তখন তিনি নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

৭। ডেভিড স্কট- অ্যাপোলো ১৪ অভিযানে ১৯৭১ সালের ৩১ জুলাই থেকে ২ আগস্ট তিনি চাঁদে হেঁটে বেড়ান। সে সময় তার বয়স ছিল ৪১ বছর। তিনি সেই সময় বিমানবাহিনীতে কর্মরত ছিলেন। ১৯৯১ সালের আগস্ট মাসের ৮ তারিখে তিনি মারা যান।

৮। জেমস আরউইন- অ্যাপোলো ১৫ অভিযানে ১৯৭১ সালের ৩১ জুলাই থেকে ২ আগস্ট তিনি চাঁদে হেঁটে বেড়ান। সে সময় তার বয়স ছিল ২৯ বছর ১ মাস ২৫ দিন। তিনি সেই সময় বিমানবাহিনীতে কর্মরত ছিলেন।

৯। জন ওয়াটস ইয়ং– অ্যাপোলো ১৬ অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩ এপ্রিলে তিনি চাঁদে হেঁটেছেন। সে সময় তার বয়স ছিল ৪১ বছর। তিনি সেই সময় নৌবাহিনীতে কর্মরত ছিলেন।

১০। চার্লস এম ডুক জুনিয়ার- অ্যাপোলো ১৬ অভিযানে ১৯৭২ সালের ২১ থেকে ২৩ এপ্রিলে তিনি চাঁদে হেঁটেছেন। সে সময় তার বয়স ছিল ৩৬ বছর। তিনি সেই সময় বিমানবাহিনীতে কর্মরত ছিলেন।

১১। হ্যারিসন সিকমিট- ১৯৩৫ সালের ৩ জুলাই তিনি জন্মগ্রহণ করেন। অ্যাপোলো ১৭ অভিযানে ১৯৭২ সালের ১১ থেকে ১৪ ডিসেম্বর তিনি চাঁদে হেঁটেছেন। সে সময় তার বয়স ছিল ৩৭ বছর।

১২। ইউজেনি এ কারনেন- অ্যাপোলো ১৭ অভিযানে ১৯৭২ সালের ১১ থেকে ১৪ ডিসেম্বর তিনি চাঁদে হেঁটেছেন। সে সময় তার বয়স ছিল ৩৯ বছর। তারপর আর কোনও মানুষ চাঁদে পা দেননি।-সূত্র জিনিউজ