মেইন ম্যেনু

চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে বিক্ষোভ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ।

এ সময় পুলিশের লাঠিচার্জে ২ জন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে ২ জনকে আটক করেছে পুলিশ।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার বিকেল ৩ টার দিকে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে কয়েকশ ছাত্র শাহবাগ মোড়ে এসে জড়ো হন। এ সময় তারা ব্যানার, ফেস্টুন নিয়ে স্লোগান দিতে থাকে। বিকেল সাড়ে ৪ টার দিকে তারা শাহবাগ মোড়ের সবগুলো রাস্তার ওপর অবস্থান নেয়। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে পুলিশ এসে তাদের সরে যাওয়ার অনুরোধ করে। কিন্তু ছাত্ররা পুলিশের অনুরোধ কর্ণপাত না করে বিক্ষোভ করতে থাকে। এরই মধ্যে শাহবাগ এলাকায় পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। আনা হয় জলকামান।

বিকেল পৌনে ৫ টার দিকে পুলিশ ছাত্রদের সরাতে লাঠিপেটা শুরু করে। এ সময় দু’জন আহত হয় বলে ঘটনার প্রতক্ষদর্শী মাহতাব শাফি জানান। পরে ছাত্ররা ছত্রভঙ্গ হয়ে জাতীয় যাদুঘরের সামনে অবস্থান নেয়।

হাসপাতাল সূত্র জানায়, আবদুল হালিম ও মাহফুজুর রহমান নামে দুজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। তাদের হাত ও পায়ে জখম ছিল।

সংগঠনের সভাপতি মো. ইমতিয়াজ হোসেন বলেন, ‘বর্তমানে সরকারি আবেদনের বয়স যা আছে তা অনেক কম। এ কারণে আমরা এটি বাড়িয়ে ৩৫ করার আহ্বান জানিয়ে আসছি। আজও (শুক্রবার) এ দাবিতে বিক্ষোভ হয়। কিন্তু পুলিশ তাদের ওপর লাঠিপেটা করে। ’

শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বক্কর সিদ্দিক বলেন, ‘তারা আন্দোলন করছে তাতে কোন বাধা নেই। কিন্তু রাস্তা বন্ধ করে দেওয়ায় সরিয়ে দেয়া হয়েছে। রাষ্ট্রীয় কাজে বাধা দেয়ায় দুজনকে আটক করা হয়েছে।’