মেইন ম্যেনু

চাকরি পেতে নিজেকে বিক্রি

পড়াশুনা শেষ করে সবাই চায় ভালো কোনো প্রতিষ্ঠানে চাকরি করতে। কিন্তু এদের মধ্যেই আবার কয়েকজন আছে যারা গোঁড়া প্রকৃতির। মানে নাছোড়বান্দা। এরা যেখানে একবার চাকরি করবে বলে মনস্থির করে যে করেই হোক সেখানেই চাকরী পাবার চেষ্টা করে। এই নাছোড়বান্দা স্বভাবের কারণে অনেকেই দূরদর্শিতার পরিচয় দেয়। ঠিক তেমনি এক নজির স্থাপন করলেন ভারতের এক মেধাবী ছাত্র আকাশ নিরজ মিত্তল। চাকরির জন্য কিনা নিজেকেই বিক্রি করে দিচ্ছে আকাশ।

আকাশের খুব ইচ্ছা ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্টে চাকরী করার। সিক্স পয়েন্ট গ্রেড নিয়ে আকাশ আইআইটি খড়গপুর থেকে উত্তীর্ণ হয়েছে। পাশ করার পর আকাশ ফ্লিপকার্টে চাকরির আবেদন করেন। অন্য প্রতিষ্ঠানেও আকাশের চাকরি করার ভালো সুযোগ ছিল। কিন্তু আকাশের লক্ষ্য ছিল কেবল ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্টেই।

আবেদন করার পর যখন ফ্লিপকার্ট থেকে কোনো সাড়া পেল না তখন আকাশ হতাশ হয়ে পড়ে। এর পরেই তিনি ঘটান সবচেয়ে আশ্চর্যজনক ঘটনা। ফ্লিপকার্টের অ্যাপসে গিয়ে তিনি নিজেকে বিক্রির জন্য তার একখানা ছবি দিয়ে পোস্ট করেন। এবং সেই পোস্টের নিচে নিজের নাম, দাম সম্বলিত যাবতীয় তথ্য দেয়া ছিল। এমনকি তার জীবন বৃত্তান্তও।

এ ব্যাপারে আকাশ বলেন, প্রথমে জীবন বৃত্তান্ত পাঠিয়ে যখন কোনো সাড়া পেলাম না, তখনই আমি এই কাজটি করি। আমার বিশ্বাস ফ্লিপকার্টের কারো চোখে এটা পড়বে। ফ্লিপকার্টের কোনো কর্তার চোখে তা পড়ুক বা না পড়ুক সধারণ পাঠক যে এটি পড়ে বেশ আনন্দ পেয়েছে তা কিন্তু আর বলার বাকি নেই।