মেইন ম্যেনু

‘চাচা-মামা নয়, নিজের যোগ্যতাই আসল কথা’

তামিম ইকবালের প্রতিভা নিয়ে কারো মনে সন্দেহ নেই। কিন্তু বাংলাদেশের প্রায় সব ব্যাটিং রেকর্ড নিজের অধিকারে রাখার পরও তাঁকে একটা অভিযোগ প্রায়ই শুনতে হয়। বিশেষ করে দুঃসময়ে। যখনই ব্যাটে রানখরা যায়, তখনই নিকটাত্মীয়র আশীর্বাদ নিয়ে দলে থাকার কটাক্ষ সইতে হয় তামিমকে। সেই আত্মীয় আর কেউ নন, তামিমের চাচা আকরাম খান। এতদিন এনিয়ে কিছু না বললেও এতদিন পর এ প্রসঙ্গে মুখ খুলেছেন বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান। তিনি স্পষ্ট ভাষায় জানিয়েছেন, দলে টিকে থাকতে হলে মামা-চাচা নয়, সবচেয়ে বেশি প্রয়োজন নিজের যোগ্যতা।

বৃহস্পতিবার রাতে ভক্তদের সঙ্গে নিজের ফেসবুক পেজে সরাসরি কথা বলেছেন তামিম। ব্যক্তিগত জীবন, ক্রিকেট ক্যারিয়ার, বিপিএলে ম্যাচ পাতানোর দায়ে নিষিদ্ধ মোহাম্মদ আশরাফুলসহ বেশ কিছু বিষয়ে ভক্তদের প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি।

প্রশ্নোত্তর পর্বে আকরাম খান প্রসঙ্গেও কথা বলতে হয়েছে তামিমকে। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটেই বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক তামিম। তবু ব্যর্থ হলে তাঁকে শুনতে হয় চাচার পক্ষপাতিত্বের কথা।

জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের ‘সাহায্য’ নিয়ে জাতীয় দলে খেলার অভিযোগ অবশ্য ছক্কা হাঁকানোর ভঙ্গিতেই উড়িয়ে দিয়েছেন তামিম, ‘অনেকেই মনে করেন, প্রভাবশালী চাচা বা মামা থাকলে সবকিছুই সহজ হয়ে যায়। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা।’

এই আক্রমণাত্মক ওপেনারের বরং বিশ্বাস, সফল হতে হলে সবচেয়ে বেশি প্রয়োজন যোগ্যতার, ‘চাচা বা মামা তাঁর প্রভাব খাটিয়ে আপনাকে একটা নির্দিষ্ট পর্যায় পর্যন্ত নিয়ে যেতে পারবেন। কিন্তু দিনের শেষে সব কিছু নির্ভর করছে আপনার ওপরে। রান করতে না পারলে আপনি দলে টিকতে পারবেন না। তখন এমনকি চাচাও আপনাকে বাঁচাতে পারবেন না। সবচেয়ে বেশি প্রয়োজন হল আপনার যোগ্যতা।’