মেইন ম্যেনু

চার ইঞ্চি চুল বিক্রি হলো সাড়ে ২৭ লাখ টাকায়!

ষাটের দশকে সংগীতজগতে সাড়া ফেলেছিল বিটলস ব্যান্ড। আর এর সদস্য জন লেনন তাঁর ‘ইমাজিন দেয়ার ইজ নো হেভেন’ গানটি দিয়ে বিশ্বে পরিচিত হন। বিশ্বখ্যাত এই গায়কের চার ইঞ্চি চুল নিলামে বিক্রি হলো ২৭ লাখ ৬৫ হাজার টাকায় (৩৫ হাজার ডলার)।

যুক্তরাষ্ট্রের টেক্সাসভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান ‘হেরিটেজ অকশন’ জানিয়েছে, স্থানীয় সময় শনিবার নিলামে ওঠা এই চুল কিনেছেন যুক্তরাজ্যের বিনোদন স্মারক সংগ্রাহক পল ফ্রেজার।

১৯৬৭ সালে ‘হাউ আই উওন দ্য ওয়ার’ সিনেমায় অভিনয়ের জন্য চুল কাটানোর সময় জন লেননের চার ইঞ্চি চুল সংগ্রহে রেখে দিয়েছিলেন এক জার্মান নাপিত। সিনেমাটি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধে এক অদক্ষ ব্রিটিশ কমান্ডারের ভুল নিয়ে করা ডার্ক কমেডি। দীর্ঘ প্রায় ৫০ বছর সংরক্ষিত ছিল এই এক গোছা চুল।

বিবিসি জানিয়েছে, এই নিলামে জন লেননের চুল ছাড়াও বিটলসের চার সদস্যের স্বাক্ষরিত একটি ছবি প্রায় ৩৩ লাখ ৫৭ হাজার ৫০০ টাকায় (৪২ হাজার ৫০০ ডলার) বিক্রি হয়েছে। এ ছাড়া ‘ইয়েস্টারডে অ্যান্ড টুডে’ নামের অ্যালবামটির মূল কপি ৯৮ লাখ ৭৫ হাজারে (এক লাখ ২৫ হাজার ডলার) বিক্রি হয়েছে।

১৯৮০ সালের ৮ ডিসেম্বর নিউইয়র্কে ম্যানহাটনের আপার ওয়েস্ট সাইডে তাঁর অ্যাপার্টমেন্ট ডাকোটার বাইরে আততায়ীদের গুলিতে নিহত হন জন লেনন।