মেইন ম্যেনু

চার দেশে সড়ক যোগাযোগে চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ, ভুটান, ভারত, নেপালের (বিবিআইএন) মধ্যে বাধাহীন সড়ক যোগাযোগের একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন চার দেশের পরিবহন মন্ত্রীরা।

এ চুক্তির আওতায় চার দেশের মধ্যে সড়ক পথে পণ্যবাহী গাড়ি, যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত মটরযান চলাচল করতে পারবে। ভুটানের রাজধানী থিম্পুতে ‘মটর ভেহিক্যালস এগ্রিমেন্ট ফর দ্য রেগুলেশন অব প্যাসেঞ্জার, পারসোনাল এ্যান্ড কার্গো ভেহিকুলার ট্রাফিক বিটুইন বাংলাদেশ, ভুটান, ইন্ডিয়া এ্যান্ড নেপাল’ চুক্তিটি স্বাক্ষরিত করা হয়।

বাংলাদেশের পক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ চুক্তিতে স্বাক্ষর করেন বলে মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ভুটানের পক্ষে তথ্য ও যোগাযোগমন্ত্রী লাইয়ানপো ডিএন ডঙ্গল, ভারতের সড়ক যোগাযোগ ও মহাসড়ক এবং নৌমন্ত্রী নিতিন জাইরাম গাডকারি, নেপালের অবকাঠামো ও পরিবহনমন্ত্রী বিমলেন্দ্র নিধি চুক্তিতে স্বাক্ষর করেন।

এর আগে ৮ জুন বাংলাদেশের মন্ত্রিসভা বৈঠকে চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়।

এ চুক্তি অনুযায়ী যে দেশের উপর দিয়ে যান যাবে সে দেশই ফি নির্ধারণ করবে। চুক্তির খসড়া অনুযায়ী চার দেশের মধ্যে সড়ক পথে চলাচলে রুট পারমিট নিতে হবে। এক দেশে থেকে আরেক দেশে যাওয়ার সময় মাঝপথে কোনো যাত্রী বা মালামাল নেওয়া যাবে না।

যে দেশের উপর দিয়ে যানবাহন যাবে সেই দেশের কর্তৃপক্ষ ইচ্ছা করলে তা সার্চ এবং ইন্সপেকশন করতে পারবে। কোনো দেশে যদি একটি পণ্য নিষিদ্ধ থাকে তাহলে সেই ‍দেশের উপর দিয়ে সেই পণ্য পরিবহন করা যাবে না বলে চুক্তিতে উল্লেখ রয়েছে।

তিন বছর পরপর এই চুক্তি পর্যালোচনা করা হবে। কোনো দেশ যদি ইচ্ছা করে তাহলে ছয় মাসের নোটিশ দিয়ে চলে যেতে (নিজেদের প্রত্যাহার) পাররে।

চার দেশের সম্মতিতে অন্য যে কোনো দেশ এই চুক্তিতে যুক্ত হতে পারবে।