মেইন ম্যেনু

চার মাস পর শুরু ওয়ানডে ক্রিকেট

টি-টোয়েন্টির ঝনঝানিতে মানুষ ভুলেই যেতে বসেছিল ওয়ানডে ক্রিকেটকে। তবে সে আশঙ্কাকে পেছনে ফেলে আবারো ওয়ানডে ক্রিকেট মাঠে গড়াচ্ছে শুক্রবার থেকে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ত্রিদেশীয় সিরিজে স্বাগতিকদের বিপক্ষে মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টের অপর দল অস্ট্রেলিয়া।

২২ দিনের লম্বা এই টুর্নামেন্টে এক দল আরেক দলের সাথে তিনবার করে খেলবে। শীর্ষ দুই দল মুখোমুখি হবে ২৬ তারিখ ফাইনালে। দীর্ঘ ১১ বছর পর আবারো এই পদ্ধতিতে হচ্ছে কোন টুর্নামেন্ট। ২০০৫ সালের ন্যাটওয়েস্ট ট্রফির পর এই পদ্ধতিতে আর কোন টুর্নামেন্ট হয়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন হলেও ওয়ানডেতে এখনো নিজেদের হারিয়ে খুঁজে ফিরছে ওয়েস্ট ইন্ডিজ। তার উপর গেইল, স্যামি, আন্দ্রে রাসেল এবং ডোয়াইন ব্রাভোকে দলের বাইরে রেখে ওয়ানডে দল ঘোষণা করায় কিছুটা তোপের মুখে পড়েছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড। তবে নারিন এবং পোলার্ডের দলের ফেরাটা কিছুটা হলেও শক্তির সঞ্চার যোগাবে দলকে।

অন্যদিকে দলের প্রধান বোলার ডেল স্টেইনকে ছাড়াই ওয়ানডেতে মাঠে নামতে হচ্ছে প্রোটিয়াদের। টেস্টের দিকে মনোযোগ দিতেই ওয়ানডে থেকে সরে দাঁড়িয়েছেন স্টেইন। বাংলাদেশের কাছে সিরিজ হারার পর নিউজিল্যান্ড, ভারত এবং ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে বেশ আত্মবিশ্বাসী এবি ডি ভিলিয়ার্সের দল।