মেইন ম্যেনু

চার ম্যাচ নিষিদ্ধ নেইমার

কোপা আমেরিকার শিরোপার স্বপ্নে বিশাল এক ধাক্কা খেল ব্রাজিল। টুর্নামেন্টে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের শেষে ঝামেলায় জড়িয়ে লাল কার্ড দেখার কারণে নেইমারকে চার ম্যাচ নিষিদ্ধ করেছে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল)। অর্থাৎ কোপা আমেরিকায় ব্রাজিল ফাইনালে উঠলেও খেলা হচ্ছে না বার্সেলোনা তারকার।

চার ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি ১০ হাজার ডলার জরিমানাও গুনতে হচ্ছে ব্রাজিল অধিনায়ককে। অপরদিকে একই ঘটনায় কলম্বিয়ার খেলোয়াড় কার্লোস বাক্কাকে দুই ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি ৫ হাজার ডলার জরিমানা করেছে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন।

কোপা আমেরিকায় পর পর দুই ম্যাচে (পেরু ও কলম্বিয়ার বিপক্ষে) হলুদ কার্ড দেখেন নেইমার। এ জন্য এমনিতেই তিনি এক ম্যাচ নিষিদ্ধ হতেন। কিন্তু কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের শেষে ঝামেলায় জড়িয়ে লাল কার্ডও দেখেন ব্রাজিল অধিনায়ক।

ওই ম্যাচে রেফারি শেষ বাঁশি বাজানোর পর নেইমার বলে জোরে কিক নেন। সেই বল গিয়ে লাগে কলম্বিয়ার পাবলো আরমেরোর গায়ে। সঙ্গে সঙ্গে কলম্বিয়ার খেলোয়াড়েরা ঘিরে ধরে নেইমারকে। কলম্বিয়ার বাক্কা এসে আবার নেইমারকেও ধাক্কা মারেন। পরে নেইমার আর বাক্কা দুজনকেই লাল কার্ড দেখান রেফারি।

এই ঘটনায় প্রথমে নেইমারকে এক ম্যাচের জন্য সাময়িকভাবে নিষিদ্ধ করে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল)। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে শুক্রবার কনমেবলের শৃঙ্খলা কমিটি আবার বৈঠকে বসে।

বৈঠকে নেইমারের শাস্তির মেয়াদ বাড়িয়ে চার ম্যাচ নিষিদ্ধ করা হয়। সঙ্গে ১০ হাজার ডলার জরিমানাও করা হয় ব্রাজিল তারকাকে। অপরদিকে কলম্বিয়ার খেলোয়াড় বাক্কাকে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়। তাকে জরিমানা করা হয় ৫ হাজার ডলার।

ব্রাজিল ও কলম্বিয়ার ফুটবল কনফেডারেশন ২৪ ঘণ্টার মধ্যে এই রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবে।

কোপা আমেরিকায় বর্তমানে ৩ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে রয়েছে ব্রাজিল। অবশ্য গ্রুপের অপর তিন দল পেরু, কলম্বিয়া ও ভেনেজুয়েলার পয়েন্টও ৩ করে। তবে ব্রাজিল গোল গড়ে এগিয়ে রয়েছে। কোয়ার্টার ফাইনালের টিকিটের লড়াইয়ে ২২ জুন ব্রাজিল খেলবে ভেনেজুলেয়ার বিপক্ষে আর কলম্বিয়ার প্রতিপক্ষ পেরু।

কিন্তু লাতিন আমেরিকার বিশ্বকাপ নামে পরিচিত এই টুর্নামেন্টে দলের সেরা তারকা নেইমারকেই যে আর পাচ্ছে না ব্রাজিল!



« (পূর্বের সংবাদ)