মেইন ম্যেনু

চালকে পোকার হাত থেকে রক্ষা করার খুবই সহজ ৪টি উপায়

চাল অনেক দিন ঘরে রেখে দিলে পোকা ধরে যায়। মাঝে মাঝে পোকার পরিমাণ অনেক বেড়ে যায়। আবার অসবাধনতার জন্য এই পোকা ভাতের সাথে পেটেও চলে যেতে পারে। আর তা থেকে হতে পারে বিভিন্ন রোগের উদ্ভব। চাল দীর্ঘদিন পর্যন্ত পোকা মুক্ত রাখা যায় সহজ কিছু উপায়ে। আসুন জেনে নিই চালকে পোকা মুক্ত রাখার সহজ কিছু উপায়।

১। চাল ফ্রিজে রেখে দিন

শুনতে কিছুটা অদ্ভুত শোনালেও চাল ফ্রিজে রাখলে পোকার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। ৪- ৫ দিনের জন্য চাল ফ্রিজে রেখে দিন। এতে করে চালের পোকা সব মারা যাবে। শুধু চাল নয় আপনি আটা, ময়দাও ফ্রিজে রাখতে পারেন। আটা, ময়দাতে পোকা থাকলে সেটিও দূর হয়ে যাবে।

২। প্লাষ্টিকের ব্যাগে রাখুন

চালকে পোকার হাত থেকে রক্ষা করার আরেকটি সহজ উপায় হল প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করা। চালের পরিমাণ বেশি হলে, ফ্রিজে রাখা সম্ভব না হলে একটি বড় মুখ বন্ধ প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করতে পারেন। এতে চালে পোকা ধরবে না।

৩। চাল রাখার র‍্যাকটি পরিষ্কার করুন

আপনার চালে যদি পোকা ধরে যায়, তবে সাথে সাথে চালের বক্সটি র‍্যাক থেকে বের করে নিন। তারপর ভাল করে র‍্যাকটি পরিষ্কার করে ফেলুন। এবার পোকা ধরা চাল আলদা করে রাখুন। আর বাকী চালগুলো ফ্রিজে রেখে দিন। কিছুদিন পর ফ্রিজ থেকে চাল বের করে নিন। দেখবেন চাল পোকামুক্ত হয়ে গেছে।

৪। চাল রাখার তাকটিতে কীটনাশক স্প্রে করে নিন

সাধারণত চাল রাখার স্থানটি ময়লা থাকলে এর থেকে পোকার উদ্ভব হয়। চাল রাখার আগে স্থানটিতে সাবান মেশানো গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। জায়গাটি শুকানোর পর এর ভেতরে কীটনাশক ঔষুধ ছিটিয়ে কিছুক্ষণের জন্য দরজা বন্ধ করে রাখুন। তারপর এতে চালের বক্সটি রেখে দিন। এভাবে রাখলে চালে পোকা ধরার সম্ভাবনা থাকে না।

সতর্কতা

ফ্রিজে ৪-৫ দিন চাল রাখার পর চাল কোনো খোলা ব্যাগ বা বক্সে রাখবেন না। কোন এয়ারটাইট কনটিনার, বা মুখ বন্ধ প্ল্যাষ্টিকের প্যাকেটে রাখবেন। এতে করে চালে পোকা ধরার সম্ভাবনা থাকবে না। এবং চাল দীর্ঘদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। এছাড়া চালের ভেতর তেজপাতা বা নিম পাতা দিয়ে রাখতে পারেন। এটি অনেক সময় চালকে পোকা মুক্ত রাখে।

তথ্যসূত্রঃ 6 Ways To Protect Rice From Insect Attack

boldsky.com

How to Prevent Bugs in Rice

.livestrong.com