মেইন ম্যেনু

চালের ৬টি ভিন্নধর্মী ব্যবহার চমকে দিবে আপনাকে

ভাত রান্না করতে চালের প্রয়োজন, তা আমরা সবাই জানি। এছাড়াও চালের আরও কিছু ব্যবহার আছে সে সম্পর্কে কি আমরা জানি? আপনার প্রিয় মোবাইল ফোনটির পানি শুকানো থেকে শুরু করে কফি গুঁড়ো করার মেশিন পরিষ্কার করা পর্যন্ত চালের ব্যবহার রয়েছে। শুনে অবাক হচ্ছেন? আসুন তাহলে জেনে নেওয়া যাক চালের কিছু ব্যতিক্রমী ব্যবহার।

১। ইলেকট্রনিক যন্ত্র শুকাতে

হঠাৎ করে আপনার প্রিয় মোবাইল ফোনটি পানিতে পড়ে গেল? তখন কি করবেন? হায় হায় করে মাথায় হাত দিয়ে বসে পড়বেন? চিন্তার কিছু নেই, চাল আপনার সমস্যা সমাধান করে দিবে। একটি চাল ভর্তি পাত্রে মোবাইল ফোনটি খুলে রেখে দিন। চাল মোবাইলের পানি সম্পূর্ণ শুষে নিবে। কয়েক ঘণ্টা পর দেখবেন মোবাইল ফোনটি আগের মত চালু হয়ে গেছে।

২। জং ধরা রোধ করতে

বিভিন্ন যন্ত্রপাতি বাতাসের সংস্পর্শে এসে জং ধরে যায়। এই জং ধরা রোধ করতে যন্ত্রপাতির বক্সে কিছু চাল দিয়ে দিন। চাল বাতাসের আর্দ্রতা শুষে নিয়ে জং পড়া রোধ করবে।

৩। কফি গুঁড়োর মেশিন বা ব্লেন্ডারের ব্লেড পরিষ্কার

ব্লেন্ডার দীর্ঘদিন ব্যবহার করার ফলে ব্লেডের ধার ক্ষয় হয়ে যায়। এই সমস্যা দূর করতে কয়েক টেবিল চামচ চাল ব্লেন্ডারে দিয়ে দিন। এর সাথে কিছু গরম পানি যোগ করুন। এবার এটি ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর খুব ভাল করে ঝাঁকিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন আবার নতুনের মত ব্লেন্ডার ধার হয়ে গেছে।

৪। লবণ গলে যাওয়া প্রতিরোধে

অনেক সময় বাতাসের আর্দ্রতার কারণে লবণ গলে যায় কিংবা চাকা চাকা হয়ে যায়। বিশেষ করে বর্ষাকালে এই সমস্যায় কম বেশি সবাই পড়ে থাকেন। এই সমস্যা সমাধান করার জন্য কিছু পরিমাণে চাল লবণের বয়ামে রেখে দিন। লবণ আগের মত ঝরঝরে থাকবে।

৫। ফল পাকাতে

দ্রুত ফল পাকাতেও চালের জুড়ি নেই। কাঁচা আম, কলা বা অন্য যেকোন ফল চাল রাখার পাত্রে রেখে দিন। লক্ষ্য রাখবেন বেশিদিন যেন চালে ফল থেকে না যায়, এতে ফল বেশি পেকে যেতে পারে, পচেও যেতে পারে।

৬। ফুলদানি পরিষ্কার করতে

চিকন ফুলদানি যার ভিতরে হাত ঢুকিয়ে পরিষ্কার করা সম্ভব নয়। এইরকম ফুলদানি পরিষ্কার করতে চাল আপনাকে সাহায্য করবে। ফুলদানিতে কিছুটা চাল এবং পানি দিয়ে কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন ফুলদানি সম্পূর্ণ পরিষ্কার হয়ে গেছে।