মেইন ম্যেনু

চিকন প্যাঁচের মুচমুচে রসালো ‘জিলাপি’ তৈরি করুন ঘরেই! (ভিডিও)

জিলাপি খেতে কে না পছন্দ করে বলুন। রসে টুপটুপ কিন্তু একটু মুচমুচে ধরণের সুস্বাদু জিলাপি গরম গরম খাওয়ার মতো মজা অন্য কোনো দামী খাবারেও নেই। বিশেষ করে রোজার সময়ে ইফতারে জিলাপি না থাকলে ইফতারের প্লেট শূন্যই লাগে দেখতে।

আর জিলাপির মধ্যে সব চাইতে মজাদার চিকন প্যাঁচের মুচমুচে জিলাপি। তাই আজকে নিয়ে এলাম খুবই সুস্বাদু মুচমুচে রসালো জিলাপির সবচাইতে সহজ ও পারফেক্ট রেসিপিটি নিয়ে। চলুন তাহলে শিখে নেয়া যাক।

উপকরণঃ

– ১ কাপ ময়দা

– ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার

– ৩ চিমটি ইষ্ট

– ২ চিমটি খাবারের রঙ

– ১ চিমটি লবণ

– কুসুম গরম পানি পরিমাণ মতো

– ১ কাপ চিনি

– পৌনে ১ কাপ পানি

– ২ টি এলাচ

– তেল ভাজার জন্য

chitra_1308592941_3-jilapi

পদ্ধতি:

– প্রথমে ১ টি বাটিতে ময়দা, কর্ণ ফ্লাওয়ার, ইষ্ট, খাবার রঙ ও লবণ ভালো করে মিশিয়ে এতে কুসুম গরম পানি অল্প করে মিশিয়ে খুব ঘনও নয় আবার পাতলাও নয় এমন ব্যাটার তৈরি করে নিন।

– ব্যাটার তৈরি করার সময় সর্তকতার সাথে অল্প করে পানি মেশাবেন, এতে আন্দাজ ঠিক থাকবে (ভিডিও)। এরপর ব্যাটার আলাদা করে ঢেকে রেখে দিন আধা থেকে ১ ঘণ্টা।

– এই সময়ে একটি প্যানে চিনি, পানি ও এলাচ খুলে জ্বাল দিন। পানি ফুটে উঠার পর থেকে প্রায় ৪ মিনিটের মতো জ্বাল দিয়ে চিনির শিরা তৈরি করে রাখুন।

– এবারে বাজারে কিনতে পাওয়া রেস্টুরেন্টে ব্যবহৃত সসের বোতল বা ছোটো মুখের কেচাপের বোতলে ব্যাটার ভরে নিন। যদি এগুলোর কোনটাই না থাকে তাহলে একটি প্ল্যাস্টিকের ব্যাগ নিয়ে ব্যাটার ভরে এর এক কোণে ছোট্ট ফুটো করে নিন। এতে জিলাপি বানাতে সুবিধা হবে।

– প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। গরম তেলে বোতল বা প্ল্যাস্টিকের প্যাকেটে রাখা ব্যাটার চিপে হাত ঘুরিয়ে জিলাপির প্যাঁচের মতো তৈরি করে জিলাপি ফেলুন।

– উল্টে-পাল্টে লালচে করে ভেজে সরাসরি শিরায় দিয়ে দিন। শিরাতে জিলাপি ডুবিয়ে রাখুন ২ মিনিট। ব্যস, এরপর শিরা থেকে তুলে পরিবেশন করুন ইফতারের টেবিলে।

বিস্তারিত দেখুন এই ছোট্ট ভিডিওটিতে