মেইন ম্যেনু

চিনে নিন বাজারের সেরা ৫ সানস্ক্রিন লোশন

শীত চলে গেছে, বসন্ত চলে এসেছে। তার সাথে রোদ জানান দিচ্ছে তার অস্তিত্বের। এখন সানস্ক্রিন ব্যবহার না করলে ত্বকে সানবার্ন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এখন থেকেই ব্যবহার করতে সানস্ক্রিন।

সানস্ক্রিন লোশনে এসপিএফ (SPF) আছে যা সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করে। এসপিএফ (SPF) এর পূর্ণ রূপ হল সান প্রটেকশান ফ্যাক্টর(sun protection factor)। বাজারে এসপিএফ ৭০ পর্যন্ত সানস্ক্রিন লোশন পাওয়া যায়। রোদে বের হওয়ার ৩০ মিনিট আগে সানস্ক্রিন লোশনে ব্যবহার করতে হবে, যাতে লোশন ত্বকের সাথে ভালভাবে মিশে যেতে পারে। তৈলাক্ত ত্বকে তেলতেলে ভাব থাকে তাই কম এসপিএফ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ। শুষ্ক ও স্বাভাবিক ত্বকের জন্য ময়েশ্চারযুক্ত সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। এখানে এমনকিছু সানস্ক্রিন লোশানের নাম দেওয়া হল যা সারাবিশ্ব জুড়ে বেশ সমাদৃত এবং আমাদের দেশের আবহাওয়ার সাথে মানিয়ে যায়।

১। নিউট্রিজিনা অলট্রা শির ড্রাই টাচ লোশন (Neutrogena Ultra Sheer Dry-touch Lotion):

নিউট্রিজিনা নিয়ে এসেছে অলট্রা শেয়ার ড্রাই- টাচ লোশন এসপিএফ যা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে দেয় সম্পূর্ণ সুরক্ষা। এসপিএফ ৫০ সমৃদ্ধ এই লোশনটি হালকা, অয়েল ফ্রি এবং পানি নিধোরক। যা ত্বকে খুব সহজে মিশে যায়। এবং ত্বক হাইড্রেডেট করে থাকে। দাম পড়তে পারে ৮৫০ টাকা।

২। ল্যাকমে নাইন টু ফাইভ ম্যাটিফাইনিং সুপার সানস্ক্রিন এসপিএফ ৫০ পিএ+++ (Lakme 9 to 5 Mattifying Super Sunscreen SPF 50 PA+++):

এসপিএফ ৫০ সমৃদ্ধ এই সানস্ক্রিনটি সূর্যের ক্ষতিকর ইউভিএ ও ইউভিবি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে থাকে। এতে কোমিডোজিনিক এবং হাইপোঅ্যালারজিনিক মুক্ত। ফলে সানস্ক্রিন ত্বকে ভালভাবে মিশে যায়। এমনকি ত্বকে সাদা সাদা ছোপ ছোপ দাগ ফেলে না। এটির দাম পড়বে প্রায় ৬০০ টাকা।

৩। ভিএলসিসি সুইট ফ্রি সানব্লক লোশন (VLCC Sweat free sunblock lotion):

ভিএলসিসি নন গ্রেসি এসপিএফ ৪০ সমৃদ্ধ সানস্ক্রিন ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্নির হাত থেকে রক্ষা করে। সূর্যের হাত থেকে রক্ষা করে কোন প্রকার ঘাম ঝরানো ছাড়া। ত্বকের জ্বলাপোড়া রোধ করে এই সান্সস্ক্রিন লোশনটি। দাম পড়বে প্রায় ৪০০ টাকা।

৪। নিভিয়া সান ময়োশ্চারাইজিং ইমিডিইয়েট সান প্রোটেকশন এসপিএফ ৫০ পিএ ++ (Nivea sun moisturizing immediate sun protection SPF 50 PA ++):

নেভিয়ার এই লোশনটিতে এসপিএফ ৫০ রয়েছে। যা ত্বকের শুষ্কতা দূর করে কালো দাগ দূর করতে সাহায্য করে। সানবার্ন, সানপ্রটোকেশন, বলিরেখা পড়া থেকে ত্বক থেকে রক্ষা করে থাকে। দাম পড়বে প্রায় ৫০০ টাকা।

৫। লোটাস হারবাল সেইফ সান ৩ ইন ১ ম্যট-লুক ডেইলি সান ব্লক পিএ+++ এসপিএফ-৫০(Lotus Herbals Safe Sun 3 In 1 Matte-Look Daily Sun block PA+++ SPF-50):

লোটাস হারবালের এসপিএফ-৫০ বতর্মানে সবচেয়ে জনপ্রিয় একটি সানস্ক্রিন লোশন। এটি তৈলাক্ত ত্বকের জন্য অনেক উপকারি। তবে সব ধরণের ত্বকে এটি ব্যবহার করা যায়। এর এসপিএফ ৫০ বাংলাদেশের আবহাওয়া উপযোগী এবং ত্বকে কালো দাগ পড়া থেকে রক্ষা করে। দাম পড়বে ৫০ গ্রাম ২৮০ টাকা।

বাজার ঘুরলে আরও কিছু ভাল মানের সানস্ক্রিন দেখতে পাওয়া যাবে। লরিয়াল প্যারিস সাবলাইম সান এডভ্যান্সড সানস্ক্রিন, গারনিয়ার সান কনট্রোল ডেইলি ময়শ্চারাইজার, নিউভা ডিএনএ ড্যামেজ কন্ট্রোল, এভিনো নেচারাল প্রোটেকশন সানস্ক্রিন, আইউর সানস্ক্রিন লোশন ইত্যাদি।