মেইন ম্যেনু

চীনে ধূমপানে ৩ জনে ১ জন মারা যাবে

নতুন এক গবেষণায় দেখা গেছে, অল্প বয়সে ধূমপান শুরুর কারণে চীনের প্রতি তিনজন লোকের মধ্যে একজন মারা যাবে। অর্থাৎ ধূমপান পরিত্যাগ না করলে ২০ বছরের নিচে বয়স এমন তিনভাগের একভাগ লোকের অকাল মৃত্যু হবে।

মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, চীনের তিনভাগের দুইভাগ লোক ২০ বছরের আগেই ধূমপান শুরু করে। শুধু ধূমপানের এই অভ্যাসের কারণে এ সব ধূমপায়ীর প্রায় অর্ধেক লোক মারা যাবে।

বিগত ১৫ বছর ধরে বিজ্ঞানীরা এ বিষয়ে দুটি গবেষণা পরিচালনা করেছেন, যাতে হাজার হাজার লোকের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্য চাইনিজ একাডেমি অব মেডিকেল সায়েন্স এবং দ্য চাইনিজ সেন্টার ফর ডিজেস কন্ট্রোলের বিজ্ঞানীরা ওই গবেষণায় অংশ নেন।

China 2

গবেষণায় দেখা গেছে, ২০১০ সালে চীনে তামাকজনিত কারণে প্রায় এক কোটি লোকের মৃত্যু হয়েছে। গবেষকরা বলছেন, বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৩০ সাল নাগাদ এ সংখ্যা দ্বিগুণ হবে। অর্থাৎ বছরে দুই কোটি লোকের অকাল মৃত্যু হবে।

গবেষণায় যে সব লোকের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে তার বেশিরভাগই পুরুষ। কারণ দেশটির অর্ধেকের বেশি লোক ধূমপান করলেও এর মধ্যে নারীর সংখ্যা ২ দশমিক ৪ শতাংশ।

তবে গবেষক রিচার্ড পেটো বলেছেন, লোকজন যদি ধূমপান ছাড়তে পারে এবং যারা এখন তরুণ তারা যদি নতুন করে আসক্ত না হয় তাহলে এই ভয়াবহ দুর্যোগের হাত থেকে রক্ষা পাওয়া যাবে।