মেইন ম্যেনু

চীনে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্ট বাড়ি

ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি। ক্ষুদ্র যন্ত্রাংশ থেকে প্রমাণ সাইজের গাড়ি, সবকিছুই এখন নির্মাণ করা হচ্ছে থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে। তবে এবার আস্ত একটি দোতলা বাড়ি নির্মাণ করা হয়েছে থ্রিডি প্রিন্ট করে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এই বাড়ির খবর।

চারশ’ স্কয়ার মিটারের এই দোতলা বাড়িটি অবস্থিত চীনের রাজধানী বেইজিং শহরে। থ্রিডি প্রিন্টেড বাড়ি হলেও একে দুর্বল বলে ভেবে নেওয়ার কোনোই কারণ নেই। আড়াই মিটার প্রশস্ত করে নির্মিত হয়েছে এই বাড়ির দেয়াল, যা কি না রিখটার স্কেলে আট মাত্রার মতো শক্তিশালী কোনো ভূকম্পনেও টলে পড়বে না। পুরো বাড়িটি নির্মাণে সময় লেগেছে মাত্র ৪৫ দিন!

বেইজিংভিত্তিক স্থাপত্য প্রতিষ্ঠান হুয়াশাং তেংডা এই বাড়ি নির্মাণের কাজ করেছে। তাদের ভাষ্য অনুযায়ী, থ্রিডি প্রিন্ট ছাড়া অন্যান্য মেশিন কিংবা মনুষ্য শ্রমের ব্যবহার এখানে একেবারে নগণ্য।

বাড়িতে রং করা এবং অন্দরসজ্জার কাজ ছাড়া সবকিছুই হয়েছে থ্রিডি প্রিন্টের বদৌলতে। তা ছাড়া বিশেষ ধরনের রিইনফোর্সড কংক্রিট ব্যবহার করা হয়েছে এই বাড়ি নির্মাণে।

থ্রিডি প্রিন্টেড বাড়ি নির্মাণের কাজ আগেও কয়েকটি প্রতিষ্ঠান হাতে নিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি তারা। হুয়াশাং তেংডাই এ কাজে সফলতার দেখা পেল।



(পরের সংবাদ) »