মেইন ম্যেনু

চীনে মুসলমানদের জন্য রোজা নিষিদ্ধ

এবার রমজানে রোজা রাখতে পারছেন না চীনের ঝিনজিয়াং অঞ্চলের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়। এ নিয়ে ইতিমধ্যেই নানা তৎপরতা শুরু করেছে বেইজিং সরকার।

চীন সরকার এক ঘোষণায় জানিয়েছে, উইঘুর জনগোষ্ঠীর মুসলিমরা এবার পবিত্র রমজান মাসে কোনো রোজা রাখতে পারবে না।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন উইঘুর নেতা দিলজাত রাজিত। এক বিবৃতিতে তিনি বলেছেন, এটি তাদের ধর্মীয় বিশ্বাসের ওপর হামলা এবং এ ধরনের কড়াকড়ি আরোপের কারণে উইঘুর জনগোষ্ঠী চীনা সরকারের বিরুদ্ধে ফুঁসে ওঠতে পারে।

তিনি আরো বলেন,‘উইঘুরদের ধর্ম নিয়ে রাজনীতি শুরু করেছে চীন। ধর্ম পালনে এ ধরনের বিধি-নিষেধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে ওঠতে পারে।’

সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং সমাবেশ লক্ষ্য করে বিচ্ছিন্নতাবাদী উইঘুররা একাধিক সন্ত্রাসী হামলা চালিয়েছে বলে অভিযোগ চীনের। তবে সংখ্যালঘু সম্প্রদায়টি বারবার এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে ।

এবার রমজান শুরুর আগেই তৎপর হয়ে ওঠেছে চীনা সরকার। তারা উইঘুর ধর্মাবলম্বীদের মধ্যে রমজান বিরোধী নানা প্রচারণা শুরু করেছে। ওই সম্প্রদায়ের অভিবাবকদের কাছ থেকে এই মর্মে জোর করে প্রতিশ্রুতি আদায় করছে যে, তাদের ছেলেমেয়েরা রমজান মাসে কোনো রোজা রাখবে না।

কাজাক সীমান্তবর্তী এলাকার রেস্টুরেন্টগুলো রোজার সময় খোলা রাখার জন্য নানাভাবে উৎসাহ দিয়ে যাচ্ছে সরকারি ওয়েবসাইটগুলো। এছাড়া মুসলিম মালিকানাধীন দোকানগুলোতে সিগারেট এবং মদ বিক্রি অব্যাহত রাখতে কড়া নির্দেশ দিয়েছে বেইজিং সরকার। এ নির্দেশ অমান্য করা হলে তাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হবে বলেও হুমকি দেয়া হয়েছে।



(পরের সংবাদ) »