মেইন ম্যেনু

চুলের ঘনত্ব বৃদ্ধি করবে ঘরোয়া এই ৫টি উপায়

পাতলা চুল নিয়ে নারীদের অভিযোগের শেষ নেই। বংশগতভাবে অনেকের চুল পাতলা হয়ে থাকে। আবার অনেক সময় ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া, স্ট্রেস, হরমোনাল ইমব্যালেন্স, অতিরিক্ত কেমিকেলের ব্যবহার ইত্যাদি নানা কারণে চুলের ঘনত্ব কমে যায়। এই কারণগুলো শুধু চুলের ঘনত্ব কমিয়ে দেয় না, এটি চুল পড়াও বৃদ্ধি করে। কিছু ঘরোয়া উপায়ে চুলের ভলিউম বৃদ্ধি করা সম্ভব। আসুন উপায়গুলো জেনে নেওয়া যাক।

১। ডিম

প্রোটিন ট্রিটমেন্ট চুলের জন্য বেশ উপকারি। এটি চুল ঘন এবং মজবুত করে তোলে। একটি বা দুটি ডিম (চুলের লম্বা অনুযায়ে) ভাল করে ফেটে নিন। এটি ভেজে চুলে লাগান। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন, এটি সপ্তাহে এক বা দুইবার করুন। এছাড়া ডিমের কুসুম, এক টেবিল চামচ নারকেল তেল এবং দুই টেবিল চামচ পানি মিশিয়ে নিন। এটি মাথায় ম্যাসাজ করে লাগান। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

২। অলিভ অয়েল

অলিভ অয়েল চুল নরম কোমল করতে বেশ কার্যকর। অলিভ অয়েল চুলায় কিছুক্ষণ গরম করে নিন। এবার এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। সারারাত রাখুন অথবা ৩০-৪৫ মিনিট মাথায় এটি রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এছাড়া অলিভ অয়েল এবং মধু একসাথে মিশিয়ে চুলে ব্যবহার করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে এক দুইবার করুন।

৩। মেথি

দুই বা তিন টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সকালে বেটে পেস্ট করে নিন। এরসাথে দুই টেবিল চামচ নারকেলের দুধ মেশান। এই প্যাকটি মাথায় ভাল করে লাগান। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে ফেলুন। এটি চুল পড়া রোধ করবে, খুশকি দূর করে চুলের ঘনত্ব বৃদ্ধি করে থাকে।

৪। আভাকাডো এবং ডিমের প্যাক

একটি পাকা আভাকাডো, একটি ডিম, এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ মধু (ইচ্ছা) একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি মাথার তালু এবং চুলে ভাল করে লাগান। এরপর একটি সুতির কাপড় দিয়ে মাথা পেঁচিয়ে রাখুন ২০-৩০ মিনিট। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৫। আমলকী

অ্যান্টি ইনফ্লামেনটরি, অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং এক্সফলিয়েটিং উপাদান চুল পড়া রোধ করে। এক টেবিল চামচ আমলকীর গুঁড়োর সাথে দুই টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে জ্বাল দিন। এটি চুলে ম্যাসাজ করে লাগান। সারারাত এইভাবে রাখুন। পরের দিন সকালে শ্যাম্পু করে ফেলুন। এক কোয়াটার গরম পানিতে আধা কাপ আমলকীর গুঁড়ো মিশিয়ে জ্বাল দিন ১০ মিনিট। এরপর এই পেস্ট চুলে ব্যবহার করুন ১০ মিনিট। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে কয়েকবার করুন।