মেইন ম্যেনু

চুলের যত্নে দ্রুত উপকার পেতে করণীয়

সূর্যের তাপ ও ধুলোবালির কারণে প্রতিদিন আমাদের চুল অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। আবার চুলে বিভিন্ন ধরণের রং ও কন্ডিশনার ব্যবহার করে আমরা আমাদের চুলের ক্ষতি আরও বৃদ্ধি করছি। প্রতিদিন আমাদের চুল আরও আকর্ষণীয় করার জন্য বিভিন্ন উপায়ে আমরা আমাদের চুলের ক্ষতি করছি। তাই আমাদের চুলের প্রাকৃতিক সৌন্দর্য ধরে রাখার জন্য কিছু কৌশল অবলম্বন করতে হবে। আসুন সেই কৌশলগুলো জেনে নেয়া যাক-

১. তেল দেয়া ও মালিশ করা:
চুলে তেল দিলে আমাদের চুলের বাহ্যিক আবরণের উন্নতি হয়। এতে আমাদের মাথার স্ক্যাল্পের রক্তসংবহন উন্নত হয়। এতে আমাদের চুলের বৃদ্ধির গতি ত্বরান্বিত হয়। তাই অন্তত দুইদিন পর পর আমাদের মাথায় তেল মালিশ করা উচিৎ।

২. কন্ডিশনার ও সিরামের ব্যবহার:
শুষ্ক, নিস্তেজ ও রুক্ষ চুলকে সুন্দর ও আকর্ষণীয় করার জন্য সবচেয়ে ভাল উপায় হল কন্ডিশনার ও সিরামের ব্যবহার। চুলে কন্ডিশনার ব্যবহার করার পর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে তা দিয়ে সম্পূর্ণ চুল মুড়িয়ে রাখতে হবে। এতে আপনার চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৩. নিজেকে পানি পূর্ণ রাখুন:
ময়েশ্চারাজার অবশ্যই আমাদের সকলের প্রয়োজন কারণ খুব সহজেই এটি নষ্ট হয়ে যায়। আমাদের প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করা উচিৎ। এতে আমাদের চুলের প্রয়োজনীয় পুষ্টি পূরণ হবে। আপনি যদি প্রতিদিন আপনার শরবতের মাঝে এক চামচ জলপাইয়ের তেল মিশিয়ে নিয়ে পান করেন, তাহলে কিছুদিনের মাঝে আপনার ত্বক ও চুলে বিভিন্ন ধরণের ভাল পরিবর্তন দেখতে পাবেন।

৪. নিজেকে স্ট্রেসমুক্ত রাখুন:
আপনার প্রতিদিনের স্ট্রেসের মাত্রা দেখলে আপনি বুঝতে পারবেন আপনি কোন অস্থির জীবনধারায় আছেন কিনা। স্ট্রেসের কারণে আমাদের চুলে ও ত্বকে অনেক ধরণের সমস্যা পরিলক্ষিত হয়। আমাদের স্ট্রেসের সাথে মোকাবেলা করা অনেক কঠিন হলেও এটিকে চ্যালেঞ্জ হিসেবে চিন্তা করে আমাদের এগিয়ে যাওয়া উচিৎ।

চুলের যত্নের জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করার পাশাপাশি আমাদের প্রতিদিন কিছু সময় ধ্যান করা উচিৎ এবং ১০ থেকে ১৫ মিনিট চোখ বন্ধ করে রাখা উচিৎ। এতে আপনার ত্বক ও চুল উভয়ই অনেক উপকৃত হবে।–সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।