মেইন ম্যেনু

চুলের যত্নে নারকেল তেলের ৫ কার্যকরী হেয়ার প্যাক

আদিকাল থেকে চুলের যত্নে নারকেল তেলের ব্যবহার হয়ে আসছে। রুক্ষ, মলিন, প্রাণহীন চুলকে ঝলমলে, স্বাস্থ্যোজ্বল করে তুলতে নারকেল তেলের জুড়ি নেই। নারকেল তেলের প্রাকৃতিক ময়েশ্চারাইজার চুলকে করে তোলে নরম, কোমল। এছাড়া নারকেল তেলে আছে প্রোটিন, ফ্যাটি এসিড, ভিটামিন বি ও সি, জিংক, পটাশিয়াম যা চুলকে ভিতর থেকে পুষ্টি যোগায়। নারকেল তেলের কিছু হেয়ার প্যাক রয়েছে যা চুলের রুক্ষতা দূর করে চুলকে কোমল স্বাস্থ্যোজ্বল করে চুল বৃদ্ধি করে।

১। শ্যাম্পুর সাথে নারকেল তেল

অনেকে চুলে তেল ব্যবহার করা সময় পান না। এই সমস্যা সমাধানে সমপরিমাণ তেল এবং শ্যাম্পু একসাথে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ চুলে ব্যবহার করুন। কিছুক্ষণ চুলে এই মিশ্রণটি রেখে দিন। তারপর চুল ধুয়ে ফেলুন। চুলের রুক্ষতা দূর করতে চাইলে শ্যাম্পু করার পর সামান্য পরিমাণ নারকেল তেল চুলে লাগিয়ে নিতে পারেন। এটি কন্ডিশনারের মত কাজ করবে।

২। নারকেল তেল ও ডিমের হেয়ার প্যাক

চুলের দৈর্ঘ্য অনুযায়ী কসুম গরম নারকেল তেল, ডিমের কসুম, মধু মিশিয়ে নিন। এবার এটি খুব ভাল করে পুরো চুলে ম্যাসাজ করুন। প্রয়োজনে হাতের পরিবর্তে হেয়ার ব্রাশ ব্যবহার করুন। শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাতে ঘুমাতে যান। এভাবে সারারাত রাখুন। সকালে শ্যাম্পু করে ফেলুন। দেখবেন চুলের রুক্ষতা একদম চলে গেছে।

ডিমের কুসুমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা চুলের গোঁড়া মজবুত করে তোলে। আর নারকেল তেল হল প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা চুলকে নরম, কোমল করে তোলে। চুল পড়া রোধ করতেও এই প্যাকটি অনেক বেশি কার্যকরী।

৩। নারকেল তেল এবং ভিটামিন ই

এক টেবিল চামচ নারকেল তেল এবং ছয় ফোঁটা ভিটামিন ই এক সাথে মিশিয়ে নিন। কিছুটা গরম করে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। সম্পূর্ণ চুলে এটি ব্যবহার করতে পারেন। সারারাত এইভাবে রাখুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের গোঁড়া মজবুত করার সাথে সাথে নতুন চুল গজাতে সাহায্য করবে।

৪। নারকেল তেল এবং লেবুর রস

১ চা চামচ লেবুর রস, দুই টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। ভাল করে ম্যাসাজ করে চুলের গোঁড়া থেকে সম্পূর্ণ চুলে লাগান। এইভাবে সারারাত রাখুন। সকালে চুল শ্যাম্পু করে ফেলুন।

নারকেল তেলের এই প্যাকটি চুলের খুশকি দূর করার সাথে সাথে চুলকে নরম ও সিল্কি করে তুলবে।

৫। নারকেল তেল এবং আমলকী

দুই টেবিল চামচ নারকেল তেল এবং এক টেবিল চামচ শুকনো আমলকী মাঝারি আঁচে পাঁচ মিনিট জ্বাল দিন। আলতো হাতে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। সারারাত এইভাবে রাখুন। পরের দিন চুল শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।