মেইন ম্যেনু

চুলের হারানো সৌন্দর্য ফিরিয়ে আনবে এই ৫টি খাবার!

ছেলে মেয়ে সবার প্রধান একটি সমস্যা হল চুল পড়া। এই চুল পড়া রোধ করে নতুন চুল গজানোর জন্য কত দামী দামী পণ্য না ব্যবহার করে থাকেন। অনেকে লেজার ট্রিটমেন্টও করে থাকেন। কিন্তু এত কিছু পরেও শেষ রক্ষাটি হয় না।কিন্তু এত কিছু করার প্রয়োজন নেই। সঠিক নিয়ম,খাবার এবং খাদ্যাভ্যাস নতুন চুল গজাতে সাহায্য করে। কিছু খাবার আছে যা নিয়মিত খেলে প্রাকৃতিকভাবে নতুন চুল গজাবে, চুল রাখবে স্বাস্থ্যোজ্জ্বল। এমন কিছু খাবারের কথ প্রিয়.কমকে বলেছেন পুষ্টিবিদ আনিকা শাহ্‌জাবিন।

১। ডিম

নতুন চুল গজাতে ডিম অনেক বেশি কার্যকরী। ডিমে রয়েছে ওমেগা-থ্রি, বায়োটিন উপাদান যা নতুন চুল গজায়। শুধু ডিমের সাদা অংশ নয় ডিমের কসুম চুল গজাতে বেশি সাহায্য করে। প্রতিদিন একটি করে ডিম খাওয়ার চেষ্টা করুন। তবে হ্যাঁ অব্যশই ডিমের কুসুম সহ ডিম খাবেন।

২। বাদাম

বাদামে বায়োটিন উপাদান আছে যা চুল দ্রুত বৃদ্ধি করে চুলের গোড়া মজবুত করে থাকে। কাজু বাদাম, কাঠ বাদাম,আখরোটে বেশি পরিমাণে বায়োটিন আছে।প্রতিদিন খাদ্য তালিকায় এক কাপ বাদাম রাখুন। কয়েক মাসের মধ্যে আপনি আপনার পরিবর্তন দেখতে পাবেন।

৩। মিষ্টি আলু

মিষ্টি আলুতে বিটা কারটিন, ভিটামিন এ আছে যা চুলের গোড়া মজবুত করে ভিতর থেকে নতুন চুল গজিয়ে থাকে। সিদ্ধ বা রান্না করে নিয়মিত মিষ্টি আলু খান। এটি চুল পড়া রোধ করে থাকে।

৪। হলুদ ক্যাপসিকাম

একটি কমলার চেয়ে সাড়ে পাঁচ গুণ বেশি ভিটামিন সি আছে হলুদ ক্যাপসিকামে। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট চুলের গোড়ায় পুষ্টি দিয়ে চুল মজবুত করে। এটি চুলের আগা ফাটাও রোধ করে থাকে।

৫। স্যামন মাছ

স্যামন মাছ ভিটামিন ডি, প্রোটিন, ওমেগা-থ্রি ফ্যাটি এসিড এ ভরপুর একটি মাছ। এটি চুল পড়া রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। এমন কি এটি আপনার চুলের তালু খুশকি মুক্ত রাখে।

পরামর্শদাতা

আনিকা শাহ্‌জাবিন

পুষ্টিবিদ

খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগ

তথ্যসূত্র:

7 Foods That Make Your Hair Grow Faster, According To People In The Know, bustle.com

8 Foods That Help Your Hair Grow Faster, stylecaster.com

7 Best Foods for Healthy Hair, joybauer.com