মেইন ম্যেনু

চুল দেখে বোঝা যায় স্বাস্থ্যের যেসব অবস্থা

ঝলমলে স্বাস্থ্যোজ্জল চুল দেখলেই বোঝা যায় মানুষটার সার্বিক স্বাস্থ্যের অবস্থাও নেহায়েত খারাপ নয়। কিন্তু আপনি কী জানেন, স্বাস্থ্য সংক্রান্ত অন্যান্য বেশ কিছু তথ্যও দেয় আপনার চুল? চুল দেখে বোঝা যেতে পারে আপনি বেশি জাঙ্ক ফুড খাচ্ছেন কিনা, আপনি বার্থ কন্ট্রোল পিল খাচ্ছেন কিনা এমনকি রোদে বেশি যাচ্ছেন কিনা! চলুন, দেখে নেই চুল থেকে স্বাস্থ্যের অবস্থা বুঝে নেবার উপায়গুলো।

১) আপনার সানস্ক্রিন ব্যবহার করা জরুরী

আপনার চুল কি বেশ শুষ্ক এবং সহজে ছিঁড়ে যায়? আপনি যদি অনেক বেশি সময় বাইরে রৌদ্রে থাকেন তাহলে চুল শুষ্ক এবং ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার চুল যদি পাতলা হয় তাহলে মাথার তালুতেও সানবার্ন হতে পারে। এ কারণে বাইরে গেলে মাথা ঢেকে রাখুন। এতে চুল রক্ষা পাবে।
২) আপনি অতিরিক্ত জাঙ্ক ফুড খাচ্ছেন

প্রক্রিয়াজাত খাদ্য খুব ঘন ঘন খাওয়া হলে চুল কমে যেতে পারে এবং অনুজ্জ্বল হয়ে পড়তে পারে। এ কারণে রঙ্গিন শাক-সবজি ও ফলমূল নিয়মিত খাওয়াটা জরুরী। আপনার চুল যদি খুব ধীরে বাড়ে অথবা পাতলা হয়ে যায় , তারমানে আপনি যথেষ্ট প্রোটিন খান না। প্রতিদিন যথেষ্ট প্রোটিন খাওয়ার চেষ্টা করুন।

৩) আপনি বেশি চিন্তা করেন

যখনই আপনি হতাশ হন, রাগ হয়ে জান অথবা কোনো কারণে আবেগি হয়ে যান, আপনি কী নিজেই নিজের চুল ছেঁড়া শুরু করেন? অনেকেই চুলের পাশাপাশি ভ্রু এমনকি পাপড়িও ছেঁড়েন। এটা হলো একটা কম্পালসিভ বিহেভিয়র যাকে বলে ট্রাইকোটিলোম্যানিয়া। এই সমস্যা দূর করতে থেরাপি দরকার হতে পারে।

৪) আপনার দাঁতের সমস্যা থাকতে পারে

যাদের চুল সহজেই গোড়া থেকে উঠে চলে আসে তাদের দাঁতে ক্যাভিটি হবার সম্ভাবনা বেশি। দাঁত এবং চুল উভয়ের জন্যই দরকারি একটি উপাদান হলো কেরাটিন। কেরাটিনের কোনো অস্বাভাবিকতার কারণে চুলে সমস্যা থাকলে, দাঁতেও সমস্যা থাকতে পারে।

৫) আপনি অতিরিক্ত স্ট্রেসড

সাধারণত আমরা দিনে ৮০-১০০টা চুল হারাই। কিন্তু অতিরিক্ত চুল পড়া হতে পারে স্ট্রেসের লক্ষণ। শারীরিক এবং মানসিক স্ট্রেসের কারণে এভাবে অস্বাভাবিক চুল পড়তে পারে।

৬) আপনি নতুন বার্থ কন্ট্রোল ব্যবহার করছেন

নতুন বার্থ কন্ট্রোল পিলের হরমোনের সাথে আপনার শরীর যখন খাপ খাওয়ানোর চেষ্টা করে তখন চুল পাতলা, শুষ্ক এবং অনুজ্জ্বল মনে হতে পারে। বিশেষ করে আপনি যদি নিয়মিত চুল ডাই করে থাকেন তাহলে এর প্রভাব বেশি বোঝা যাবে।

৭) আপনার থাইরয়েডে সমস্যা থাকতে পারে

মাথাভর্তি চুল হঠাৎ করেই পাতলা হয়ে যাচ্ছে। এক্ষেত্রে ডাক্তারের সাথে কথা বলুন। কারণ এটা হতে পারে হাইপোথাইরয়েডিজমের লক্ষণ। এছাড়াও পলিসিস্টিক ওভারি সিনড্রোম থাকলে হরমোনাল ইম্ব্যালান্স থেকেও চুল পড়তে পারে। অ্যানিমিয়া থাকলেও হঠাৎ করে চুল পড়া শুরু করতে পারে।



« (পূর্বের সংবাদ)