মেইন ম্যেনু

চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গায় তিনদিনব্যাপি জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন

শামীম রেজা, চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গায় শুরু হয়েছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। শুক্রবার বিকাল ৪টায় সম্মেলন উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন।

শুক্রবার বেলা সাড়ে ৩টায় বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে শুরু হয় সম্মেলনের মূল আনুষ্ঠানিকতা। জাতীয় কবির স্মৃতি বিজড়িত কার্পাসডাঙ্গা গ্রামের কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ সম্মেলনের উদ্বোধন করা হয়। এতে সভাপতিত্ব করেন নজরুল ইন্সটিটিউিট’র নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ। মুখ্য আলোচক হিসেবে এ অনুষ্ঠানে আলোচনা করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সাবেক মহাপরিচালক প্রকৌশলী ম. এনামুল হক। এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মো. মনজুরুর রহমান।

৩দিনব্যাপী এ সম্মেলনের থিম নির্ধারণ করা হয়েছে-বাংলাদেশে নজরুল। নজরুল সম্মেলন প্রসঙ্গে কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, ১৯২৬-১৯২৭ সালে কবি নজরুল ইসলাম কার্পাসডাঙ্গায় এসেছিলেন তিনি এখানে প্রায় ২মাস অবস্থান করেন এবং অনেক আলোচিত গল্প, গান ও কবিতা রচনা করেন। এ কারনে জাতীয়ভাবে চুয়াডাঙ্গার কার্পাডাঙ্গায় নজরুল সম্মেলন আয়োজনের দাবী ছিল চুয়াডাঙ্গা বাসীর। সেই দাবি আজ পূরন হল।

প্রসঙ্গত, ৩দিনেরএই জাতীয় সম্মেলন শেষ হবে আগামী রবিবার। শনিবার সারাদিন নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সম্মেলনের কার্যক্রম চলবে।