মেইন ম্যেনু

চেন্নাই-রাজস্থান ২ বছর নিষিদ্ধ

আইপিএলের সবশেষ আসরেই ফাইনাল খেলেছে চেন্নাই সুপার কিংস। সব মিলিয়ে আইপিএলের আটটি আসরের ছয়বারই ফাইনালে উঠেছে দলটি। ২০১০, ২০১১ মৌসুমে টানা দুইবার চ্যাম্পিয়নও তারা। আর সেই চেন্নাই এবার আইপিএল থেকেই ২ বছরের জন্য নিষিদ্ধ হলো। ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে রাজস্থান রয়্যালসকেও।

আইপিএলের ষষ্ঠ আসরে ম্যাচ ফিক্সিংয়ের তথ্য ফাঁস হওয়ার পর প্রাক্তন বিচারপতি রাজেন্দ্র মাল লোধার নেতৃত্বে তিন সদস্যের একটি কমিশন গঠন করে ভারতের উচ্চ আদালত। লোধা কমিশন মঙ্গলবার তার রায় পড়ে শোনান।

এই রায়ে মূলত চেন্নাই ও রাজস্থানের কর্ণধারদের সাজা দেওয়া হয়েছে। চেন্নাইয়ের অন্যতম মালিক ও ভারতীয় ক্রিকেট বোর্ডের বিতাড়িত সভাপতি এন শ্রীনিবাসনের জামাতা গুরুনাথ মায়াপ্পন আজীবনের জন্য নিষিদ্ধ হয়েছেন। রাজস্থানের অন্যতম মালিক রাজ কুন্দ্রাকেও একই সাজা পেয়েছেন। যেহেতু তারা চেন্নাই ও রাজস্থানের মালিক, তাই দল দুটিকে নিষিদ্ধ করেন লোধা কমিশন।

তবে লোধা কমিশনের রায়ে বলা হয়েছে, এই দুই ফ্র্যাঞ্চাইজি যদি তাদের মালিকানা অন্য কারও কাছে পুরোপুরি বিক্রি করে দেয়, তাহলে তারা আইপিএলে খেলতে পারে। তবে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এদিকে চেন্নাই ও রাজস্থান নিষিদ্ধ হলেও তাদের কোনো খেলোয়াড়কে শাস্তি ভোগ করতে হবে না। তারা অন্য দলের হয়ে খেলতে পারবেন।