মেইন ম্যেনু

চোখের নিচের ফোলাভাব দূর করুন ৬টি কার্যকরী উপায়ে

চোখের নিচে কালি পড়া খুব সাধারণ একটি সমস্যা। চোখের নিচে কালি পড়ার মত আরেকটি সমস্যা হল চোখের চারপাশ ফুলে যাওয়া। প্রায় সব বয়সী মানুষেরা এই সমস্যায় ভুগে থাকেন। বিভিন্ন কারণে চোখের নিচ ফুলে যেতে পারে। এর মধ্যে অন্যতম কিছু কারণ হল, অতিরিক্ত কান্না, স্ট্রেস, হরমোনাল ভারসাম্যহীনতা,শ্বাসযন্ত্রের সমস্যা, বংশগত কারণে, অ্যালার্জি, অপর্যাপ্ত ঘুম ইত্যাদি। চোখের এই ফোলা ভাব দূর করতে পারবেন ঘরোয়া কিছু উপায়ে।

১। ঠান্ডা চামচ

অদ্ভুত শোনালেও চামচ চোখের ফোলাভাব দূর করতে বেশ কার্যকরী। এটি চোখের চারপাশের ত্বককে টাইট করে রক্ত কণিকাকে সচল করে তোলে। ৫-৬ টি চামচ ১০-১৫ মিনিট ফ্রিজে রেখে ঠান্ডা করুন। তারপর এই ঠান্ডা চামচের গোল অংশটুকু চোখের ওপর চেপে ধরে রাখুন। চামচটি গরম হয়ে গেলে পরিবর্তন করে আরেকটি চামচ রাখুন। কিছুদিন এই পদ্ধতি করলে চোখের নিচের ফোলা অনেক কমে যাবে।

২। ডিমের সাদা অংশ

দুটি ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। এবার একটি ব্রাশ ডিমের সাদা অংশের মধ্যে ডুবিয়ে চোখের নিচে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য প্রতিদিন এটি করুন।

৩। আলু

চোখের কালি দূর করতে আলু যেমন উপকারি তেমনি চোখের ফোলা ফোলা ভাব দূর করতেও এটি বেশ কার্যকর। আলু কুচি ধুয়ে পরিষ্কার করে নিন। একটি পাতলা কাপড়ে আলু কুচি পেঁচিয়ে নিন। এটি চোখের পাতার উপর রাখুন ১৫ মিনিট। নিয়মিত এটি করুন দেখবেন চোখের ফোলা ভাব কমে গেছে।

৪। টি- ব্যাগ

কালো বা গ্রীন টি-ব্যাগ উভয়েই চোখের নিচের ফোলা কমাতে সাহায্য করে থাকে। চা পাতার উপাদান চোখের নিচের ফোলা ভাব কমিয়ে থাকে। টি ব্যাগগুলো ফ্রিজে রাখুন। খুব ঠাণ্ডা হয়ে গেলে টি ব্যাগগুলো চোখের ওপরে দিয়ে রাখুন ১০-১৫ মিনিট। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্যও করে থাকে।

৫। অ্যালোভেরা জেল

ত্বকের যত্নে অ্যালোভেরা জেল অনেক বেশি কার্যকরী। সামান্য অ্যালোভেরা জেল নিয়ে চোখের চারপাশে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সাবাধান থাকবেন যেন অ্যালোভেরা জেল চোখের ভেতরে প্রবেশ না করে।

৬। বরফ পানি

চোখের ফোলাভাব কমানোর সহজ আরেকটি উপায় হল বরফ পানি। চোখে প্রতিদিন প্রচুর পরিমাণ ঠান্ডা পানির ঝাপটা দিন। এছাড়া আইস ব্যাগ ব্যবহার করতে পারেন চোখের ফোলাভাব দূর করতে। একটি আইসব্যাগে বরফ রাখুন তারপর সেটি কাপড় দিয়ে পেঁচিয়ে চোখের উপর রাখুন। এটি দিনে কয়েকবার করুন।