মেইন ম্যেনু

চোখ জুড়ানো বোলিং মোস্তাফিজের

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম ওয়ানডে চলছে। খেলাটা শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত ৪টা থেকে, ক্রাইস্টচার্চে।

মাঝ রাতে ঘুম ভেঙে যেসব ক্রিকেটপ্রেমীরা এই ম্যাচ দেখতে শুরু করেছেন, তাদের চোখকে প্রশান্তি এনে দিয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

টানা ছয় মাস পর ফিরে একটুও ধার কমেনি তার বলের। প্রথম স্পেলে আগুন ঝরানো বোলিং করেছেন মোস্তাফিজ। অস্ত্রপচারের প্রভাবে বোলিংয়ের গতি কিছুটা কম দেখা গেলেও কিন্তু কাটার মাস্টার সেই আগের মতোই কার্যকর রয়েছেন।

তার বলে মার্টিন গাপটিল, ল্যাথামরা রীতিমত খাবি খেয়েছেন। প্রথম ওভার করতে এসে মোস্তাফিজ দেন দুই রান, দ্বিতীয় ওভারে পাঁচ, তৃতীয় ওভারে চার রান।

তবে ওই ওভারের প্রথম বলেই মার্টিন গাপটিলকে তুলে নেন তিনি। মোস্তাফিজের স্লোয়ারে বিভ্রান্ত হয়ে গাপটিল বল আকাশে তুলে দেন, যেটি ধরতে একদম বেগ পেতে হয়নি সৌম্য সরকারের।

চতুর্থ ও পঞ্চম ওভারে দেন মাত্র দুই রান করে। ফলে প্রথম স্পেল শেষে তার বোলিং ফিগার ৫-০-১৫-১। মাত্র একটি বাউন্ডারি খেয়েছেন তিনি।

তবে দ্বিতীয় স্পেলে এসে মার খেয়েছেন মোস্তাফিজ। পাঁচ ওভারে দিয়েছেন ৪৭ রান। এরই মধ্যে শেষ দিকে তুলে নিয়েছেন শতক করা ল্যাথামের উইকেট। অবশ্য মোস্তাফিজ যখন দ্বিতীয় স্টেলে বল হাতে আসেন, ল্যাথাম আর কলিন মুনরো রীতিমত টাইগার বোলারদের ওপর ঝড় বইয়ে দিচ্ছিলেন।

গত জুলাইতে সাসেক্সের হয়ে ন্যাটওয়েস্ট টি ২০ ব্লাস্ট ও রয়্যাল লন্ডন কাপে অংশ নিতে গিয়ে চোটে আক্রান্ত হন মোস্তাফিজুর রহমান। পরে তার অস্ত্রোপচার করা হয়।

ঢাকায় ফিরে দীর্ঘদিন পুনর্বাসনে ছিলেন। এজন্য ঘরের মাঠে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ মিস করেন। খেলতে পারেননি ঘরোয়া টি ২০’র সবচেয়ে বড় আসর বিপিএলও।

কিন্তু নিউজিল্যান্ড সফরে গিয়ে প্রস্তুতি ম্যাচেই আলো ছড়ান মোস্তাফিজ। সাত ওভার বল করে ৩৯ রান দিয়ে নেন ২ উইকেট।

আর দীর্ঘদিন পর মাঠে ফিরে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের চাপে ফেলতে সক্ষম হন তিনি। দলীয় রান যেখানে ৩৪১, সেখানে কোনো ব্যাটসম্যানই তার বলের চেয়ে বেশি রান করতে পারেননি। ৫টি বাউন্ডারি ও একটি ছক্কা খেয়েছেন। তবে যথারীতি ডট বল করেছেন ৪৫ শতাংশ।

গত বছরের জুনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই বল হাতে আলো ছড়াচ্ছেন মোস্তাফিজুর রহমান। টেস্ট, ওয়ানডে ও টি ২০- সব ঘরানার ক্রিকেটেই বল হাতে বেশ সফল তিনি। এর স্বীকৃতিও পেয়েছেন কাটার মাস্টার, আইসিসির এবারের সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

এর আগে ৯ ওয়ানডেতে ২৬ এবং ১৩ টি ২০ ম্যাচে ২২ উইকেট পেয়েছেন মোস্তাফিজ। আর দুটি টেস্টে তার সংগ্রহ ৪ উইকেট।