মেইন ম্যেনু

চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পদক নিলেন শেখ হাসিনা

জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ বার্ষিক সম্মাননা ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’- পদক গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তার হাতে এ পুরস্কার তুলে দেন জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) নির্বাহী পরিচালক অচিম স্টেইনার।

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সুদূরপ্রসারী কর্মকাণ্ডের স্বীকৃতিস্বরূপ ২০১৫ সালের পলিসি লিডারশিপ ক্যাটাগরিতে প্রধানমন্ত্রীকে চ্যাম্পিয়নস অব দ্য আর্থ পদক দেওয়া হয়েছে। গত ১৪ সেপ্টেম্বর ইউএনইপি প্রধানমন্ত্রীকে এ পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছিল। ওই সময় ইউএনইপির নির্বাহী পরিচালক অচিম স্টেইনার বলেছিলেন, ‘জলবায়ু পরিবর্তনকে জাতীয়ভাবে অগ্রাধিকারমূলক একটি ইস্যু হিসেবে গ্রহণ এবং উচ্চাকাঙ্ক্ষী বৈশ্বিক প্রতিক্রিয়ার জন্য সোচ্চার হওয়ার ক্ষেত্রে শেখ হাসিনা নেতৃত্ব ও দূরদৃষ্টির পরিচয় দিয়েছেন। আগে থেকেই জলবায়ু পরিবর্তন মোকাবিলার নীতি গ্রহণকারী ও প্রচারকারী হিসেবে তিনি এ বিষয়ে অনুসরণ করার মতো একজন উদাহরণ।’

পরিবেশ নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ২০০৪ সাল থেকে প্রতিবছর পলিসি, বিজ্ঞান, উদ্যোক্তা এবং অনুপ্রেরণামূলক কর্মকাণ্ড- এই চারটি ক্যাটাগরিতে ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পুরস্কার দিয়ে আসছে ইউএনইপি।

চলতি বছর বিজ্ঞান ও উদ্ভাবন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি। গত এক শতাব্দীতে জীবন পরিবর্তনে বিজ্ঞান, গবেষণা ও সেই গল্প বলার জন্য প্রতিষ্ঠানটিকে এ পুরস্কার দেওয়া হয়েছে। উদ্যোক্তা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ইউনিলিভারের প্রধান নির্বাহী পল পোলম্যান এবং অনুপ্রেরণামূলক কর্মকাণ্ড ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে দক্ষিণ আফ্রিকার বন্য প্রাণী পাচারবিরোধী সংগঠন দ্য ব্ল্যাক মাম্বা।