মেইন ম্যেনু

চ্যাম্পিয়ন্স ট্রফিতেও মুখোমুখি ভারত-পাকিস্তান

চিরপ্রতিদ্বন্দ্বী হলেও ইদানিংকালে যেকোন টুর্নামেন্টে হরহামেশাই ভারতের মুখোমুখি হয়ে হারতে হচ্ছে পাকিস্তানকে। ওয়ানডে বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ দুই টুর্নামেন্টেই গ্রুপ পর্বে ভারতের মুখোমুখি হয়েছিল পাকিস্তান। এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতেও একই গ্রুপে মুখোমুখি হচ্ছে তারা। নিজেদের প্রথম ম্যাচেই একে অপরের মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

কথায় চিরপ্রতিদ্বন্দ্বী বললেই আইসিসির যেকোন টুর্নামেন্টে ভারতের সঙ্গে পাত্তাই পাচ্ছে না পাকিস্তান। চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে ঠিক ১ বছর আগেই টুর্নামেন্টের সূচি ঘোষণা করলো আইসিসি। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই ইংল্যান্ড মুখোমুখি হচ্ছে বাংলাদেশের। অন্যদিকে ৪ জুন এজবাস্টন স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচে ভারত মুখোমুখি হচ্ছে পাকিস্তানের। ভারত এবং পাকিস্তান ছাড়াও গ্রুপের অন্য দু দল হচ্ছে দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা।

২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষ ৮ দল সুযোগ পায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে। অনেকটা জোর করেই দ্রুত সময়ে কয়েকটি সিরিজ আয়োজন করে টুর্নামেন্টে জায়গা করে নেয় পাকিস্তান। বাদ পড়তে হয় গেইল-স্যামিদের ওয়েস্ট ইন্ডিজকে। সেটার ক্ষোভ অবশ্য তারা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে পুষিয়ে দিয়েছেন। জুনের ১ তারিখ থেকে ১৮ দিনের লম্বা টুর্নামেন্টে হবে ১৫টি ম্যাচ। এ বছরের সেপ্টেম্বরের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত ম্যাচের টিকিট সবার জন্য উন্মুক থাকবে।