মেইন ম্যেনু

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত বাংলাদেশের

রবিবার মিরপুরে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচ ওডিআই সিরিজের দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। যার ফলে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। গত ১৮ জুন সিরিজের প্রথম ম্যাচে ৭৯ রানে জিতে বাংলাদেশ।

ভারতের বিরুদ্ধে এক ম্যাচ বাকী থাকতেই সিরিজ জেতায় আগামী ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার বিষয়টি নিশ্চিত হয়েছে বাংলাদেশের। নিয়মানুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে থাকা প্রথম সাতটি দল এবং স্বাগতিক ইংল্যান্ড চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে।

গত বৃহস্পতিবারের জয়ে প্রথমবারের মতো আইসিসি র‌্যাঙ্কিংয়ে সাত নম্বরে উঠে আসে বাংলাদেশ। ওই জয়ের মাধ্যমে ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলে বাংলাদেশ।

আগামী ৩০ সেপ্টেম্বরের আগে বাংলাদেশ ভারতের বিরুদ্ধে চলতি সিরিজের বাকি থাকা একটি ম্যাচ ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের একটি ওডিআই সিরিজ খেলবে।

তবে আর কোনো ম্যাচ জিততে না পারলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ থাকবে বাংলাদেশের। সেজন্য পাকিস্তানকে শ্রীলঙ্কার মাটিতে আসন্ন ওয়ানডে সিরিজে যেকোনও ব্যবধানে হারলেই চলবে।

ভারতকে ২-১ ব্যবধানে সিরিজ হারালে বাংলাদেশের রেটিং পয়েন্ট দাঁড়াবে ৯৩। আর হোয়াইটওয়াশ করতে পারলে পাওয়া যাবে নিজেদের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ৯৬।

২০১৭ সালের ১ জুন ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে এখনো বিস্তারিত সূচি চূড়ান্ত না হওয়া টুর্নামেন্টটি। ২০১৩ সালে সর্বশেষ আসরটিও অনুষ্ঠিত হয়েছিল ইংল্যান্ডে। ভারত এর বর্তমান শিরোপাধারী।