মেইন ম্যেনু

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত বাংলাদেশের

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা অনেকটাই নিশ্চিত ছিল বাংলাদেশের। পুরোপুরি নিশ্চিত করার জন্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি জয়ের প্রয়োজন ছিল।

ওয়ানডে সিরিজ শুরুর আগে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক ই-মেইল বার্তায় জানিয়েছিল, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি জয় পেলেই বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হয়ে যাবে।

রোববার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করে টাইগাররা।

২০১৭ সালের জুনে ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। মর্যাদার দিক থেকে বিশ্বকাপের পর এটি আইসিসি আয়োজিত সেরা ওয়ানডে টুর্নামেন্ট।

নিয়ম অনুযায়ী টুর্নামেন্টে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা আট দল অংশগ্রহণ করে থাকে। বর্তমান র‌্যাংকিং অনুযায়ী টুর্নামেন্টে অংশগ্রহণ করবে বাংলাদেশ।

র‌্যাংকিংয়ে বর্তমানে ৯২ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান সাতে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ে শীর্ষ আটেই থাকবে বাংলাদেশ। অর্থাৎ ২০০৬ সালের পর আবারো চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল।

পাকিস্তান ৮৯ এবং ওয়েস্ট ইন্ডিজ ৮৮ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে বাংলাদেশে পেছনে অবস্থান করছে।