মেইন ম্যেনু

ছন্দময় ব্রাজিলের সামনে পেরু

জয় দিয়ে কোপা আমেরিকার অভিযান শুরু করতে চাইছে তারকাখচিত ব্রাজিল। নিজেদের উদ্বোধনী ম্যাচে রবিবার রাতে ৫ বারের বিশ্বচ্যাম্পিযনরা খেলবে পেরুর বিপক্ষে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৩টায়।

প্রতিযোগিতার সর্বশেষ আসরে তৃতীয় হয়েছিল পেরু। চ্যাম্পিয়ন উরুগুয়ে আর রানার্সআপ হয়েছিল প্যারাগুয়ে। যেখানে ব্রাজিল বিদায় নিয়েছিল কোয়ার্টার ফাইনাল খেলেই। তাই পেরুকে হালকাভাবে নিচ্ছে না ব্রাজিল। কোচ ডুঙ্গা বলেছেন, ‘প্রতিযোগিতার লড়াই শুরু হয়ে গেছে। এই প্রতিযোগিতাকে ২০১৮ সালের বিশ্বকাপের দারুণ প্রস্তুতি হিসেবে দেখছি আমরা। আশা করি, পেরুর ‍বিপক্ষে নিজেদের সেরা খেলাটাই খেলবে দল।’

গত বছর ঘরের মাটিতে আয়োজিত বিশ্বকাপে সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরেছিল ব্রাজিল। আর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে পরাজিত হয়েছিল তারা। বিশ্বকাপের পর ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন ডুঙ্গা। তার অধীনে এখন অবধি ১০ ম্যাচ খেলে সবকটি ম্যাচেই জিতেছে নেইমাররা।

কোপাতেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে মরিয়া ব্রাজিল। ছন্দে রয়েছেন দলের সেরা খেলোয়াড় ও অধিনায়ক নেইমার। উয়েফা চ্যাম্পিয়্ন্স লিগে দারুণ পারফর্ম করেছেন তিনি। অবদান রেখেছেন বার্সেলোনার শিরোপা জয়েও। নেইমারের সঙ্গে ফর্মে আছেন সতীর্থ ডিয়েগো টারডেল্লি ও রবার্তো ফিরমিনো।

শক্তির বিচারে এগিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে শক্ত প্রতিপক্ষ পেরু। নেইমারদের বিপক্ষে সর্বশেষ ৫ বারের সাক্ষাতে ৩ বার হারলেও ২ বার জয় পেয়েছে তারা। যদিও চোট সমস্যায় ব্রাজিলের বিপক্ষে খেলতে পারবেন না দলের তারকা খেলোয়াড় গুয়েরো। তাতে কী, ব্রাজিলের জালে বল পাঠাতে প্রস্তুত আছেন পেরুর অভিজ্ঞ ফরোয়ার্ড ক্লোডিও পিজারো।

এদিকে প্রতিযোগিতার ‘সি’ গ্রুপের আরেক খেলায় একই দিন মাঠে নামবে কলম্বিয়া ও ভেনেজুয়েলা। বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে দু’দল।