মেইন ম্যেনু

ছাগলের দাম উঠল ৫৬ লাখ, বিক্রেতা চান ৭১!

কোরবানি ঈদে সারা বিশ্বেই চলছে পশু কেনাবেচার ধুম। এর মধ্যে ভারতের এক পশু কেনাবেচার হাটে একটি ছাগলের দাম উঠল ৫৬ লাখ টাকার বেশি (৪৮ লাখ রুপি)। বহুমূল্য এই ছাগলটির এমন দাম উঠেছে ভারতের রাজস্থান রাজ্যে।

যদিও এই দামে ছাগলটিকে বিক্রি করতে নারাজ বিক্রেতা গোবিন্দ চৌধুরী। তিনি ছাগলের এক দর হেঁকে দিয়েছেন- ৭১ লাখ টাকা (৬১ লাখ রুপি)। আপাতত এর এক পয়সা কমেও তাঁর সাধের ছাগলকে বিক্রি করতে রাজি নন।

দাম শুনে আঁতকে উঠেছেন? আঁতকে ওঠাটাই স্বাভাবিক। কারণ সমপরিমাণ টাকায় দুটি গাড়ি তো বটেই, এমনকি বিএমডব্লিউ বা মার্সিডিজের মতো দামি গাড়িও অনায়াসেই কেনা যেতে পারে। কেনা যায় আরো অনেক মূল্যবান সামগ্রীও। কিন্তু সেই সমস্ত গাড়ি-টাড়ি কেনার ভাবনা দূরে সরিয়ে আপাতত ক্রেতারা এখন ওই ছাগলটিকে কেনার জন্য উঠেপড়ে লেগেছেন।

কেন ওই ছাগলের এত চাহিদা? এরপর এই প্রশ্নটি মনে আসাই স্বাভাবিক। জানা গিয়েছে, এই অবিশ্বাস্য দর ওঠার কারণ হলো ছাগলটির শরীরের একটি বিশেষ ধর্মীয় চিহ্ন। ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র ওই চিহ্নের কারণেই ছাগলটির এত চাহিদা।

ছাগলটির কানে ওই চিহ্নটি রয়েছে বলে জানা গিয়েছে। আর অন্যদিকে, ধর্মীয় চিহ্নযুক্ত ওই ছাগলটির ঘটনা যতই প্রচার পাচ্ছে, ততই চাহিদা বাড়ছে ছাগলটির।