মেইন ম্যেনু

ছাত্রদের ওপর ভ্যাট নেই, বিশ্ববিদ্যালয় কীভাবে দেবে?

জাতীয় রাজস্ব বোর্ডের প্রজ্ঞাপন অনুযায়ী শিক্ষার্থীরা ভ্যাট দেবে না বুঝলাম কিন্তু বিশ্ববিদ্যালয় ভ্যাট দেবে কীভাবে?বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন শুক্রবার বিকালে সংবাদ সম্মেলনে এমনই প্রশ্ন রেখেছেন সরকারের কাছে।

তিনি বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালিত হয় ট্রাস্টি বোর্ডের মাধ্যমে। আর কোনো ট্রাস্টি প্রতিষ্ঠানের ওপর ভ্যাটারোপ করা হয় না। ভ্যাট আরোপ করা হয় লাভজনক প্রতিষ্ঠানের ওপর। বিশ্ববিদ্যালয় ‍কিন্তু লাভজনক প্রতিষ্ঠান নয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে উদ্ভূত সমস্যা সমাধানে এ পর্যায়ে তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

শুক্রবার রাজধানীর গুলশান ক্লাবে এক সংবাদ সম্মেলনে শেখ কবির হোসেন বলেন, বর্তমান আইনে ট্রাস্টি বোর্ড ভ্যাট দিতে পারে না। ট্রাস্ট এর উপর ভ্যাট আরোপ হয় না। এ বিষয়ে এনবিআরকে ব্যাখ্যা দেয়ার আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীদের আন্দোলন তুলে নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর ভ্যাট আরোপ করা হয়নি। করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওপর। তাই এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ই দেখবে।

শেখ কবির হোসেন বলেন, শিক্ষার্থীরা ভ্যাট দেবে না বুঝলাম।এনবিআর তাই বলেছে, আমরাও এর সঙ্গে একমত। তবে বিশ্ববিদ্যালয় ট্রাস্টের অধীনে চলে। আর ট্রাস্ট ভ্যাটের আওতায় থাকে না। কিন্তু এনবিআর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভ্যাট দেবে বলে প্রজ্ঞাপন জারি করেছে। কর্তৃপক্ষ কোথা থেকে ভ্যাট দেবে? তারপরও তারা যদি বলে আমাদের ভ্যাট দিতে বলে, তাহলে দিতে হবে। এনবিআর আইন দেখে ব্যবস্থা নিক। কিন্তু বিষয়টি সরকার পুনর্বিবেচনা করবে বলে আমরা আশা করছি।

এ বিষয়ে প্রয়োজনে প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করবেন বলে জানান বিশ্ববিদ্যালয় মালিক সমিতির এ সভাপতি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা-বান্ধব। শিক্ষার প্রতি তাঁর অনুরাগ এরই মধ্যে প্রমাণিত।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে শেখ কবির হোসেন বলেন, ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা দু’দিন ধরে আন্দোলন করছে। এতে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় সাধারণ মানুষের কষ্ট হয়েছে, তারা জনদুর্ভোগ সৃষ্টি করেছে, যা ঠিক হয়নি। আমরা শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহারের কথা বলছি।

এদিকে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তার পরিবর্তে নিজস্ব ক্যাম্পাসে ভ্যাট প্রত্যাহারের দাবিতে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। শুক্রবার সকালে তারা এ ঘোষণা দেয়।

চলতি অর্থবছর থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ ইংরেজি মাধ্যম স্কুল, ইঞ্জিনিয়ারিং কলেজ ও মেডিকেল কলেজের ওপর সাড়ে সাত শতাংশ হারে ভ্যাট আরোপ করে সরকার। এর প্রতিবাদে আন্দোলন করে আসছে বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর শিক্ষার্থীরা।