মেইন ম্যেনু

ছাত্রলীগকে ছাত্রদলের হুমকি

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে ‘কাণ্ডজ্ঞানহীন ও রক্তপিপাসু’ হিসেবে আখ্যায়িত করে প্রয়োজনে তাদেরকে রাজপথে মোকাবেলা করার হুমকি দিয়েছে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল।

মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক মো. আকরামুল হাসান এ হুমকি দেন।

প্রসঙ্গত, বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর মুক্তির দাবিতে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সোমবার রাজধানীর শাহবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রদল। মিছিলে ছাত্রলীগ ও পুলিশের হামলায় ছাত্রদলের ৫০ জনের মতো নেতাকর্মী আহত হয় বলে দাবি সংগঠনটির। এ সময় ঢাবির যুগ্ম-সম্পাদক তানজীল হাসানকে গ্রেপ্তার করে পুলিশ। আহতদের মধ্যে ঢাবি ছাত্রদলের সহ-সভাপতি নজরুল ইসলাম নাহিদ, যুগ্ম-সম্পাদক তানজিল হাসান এবং কবি জসিম উদদীন হল শাখার আহ্বায়ক নিজাম উদ্দিন রিপনের অবস্থা গুরুতর। তারা বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।

বিবৃতিতে ছাত্রদলের মিছিলে ছাত্রলীগের এ হামলাকে ‘বর্বরোচিত’ আখ্যা দিয়ে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সংগঠনটির নেতারা বলেন, ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকাণ্ডে ছাত্রদলকে এভাবে বাধা দেয়ায় ছাত্রলীগ যে নিরন্তর অনড়তা, একগুঁয়েমি ও বৈরিতা দেখিয়ে আসছে, সমাধানহীন এ সঙ্কটের জন্য তাদের দায়ী হতে হবে। ছাত্রদলের ওপর ভীতি সৃষ্টির জন্য নেতাকর্মীদের হত্যার উদ্দেশ্যে নির্যাতন চালানো হচ্ছে। এতো কিছুর পরও ছাত্রদলকে তাদের কর্মকাণ্ড থেকে একবিন্দু পরিমাণ দূরে রাখা যায়নি, যাবেও না।

তারা আরো বলেন, সাম্প্রতিক কয়েকটি হামলায় রক্তপিপাসু ছাত্রলীগের আক্রমণে আহতদের যে দগদগে চিহ্ন অঙ্কিত হল সেটি এই বিশ্ববিদ্যালয়ে কালো অধ্যায় হিসেবে বিবেচিত হবে। দেশব্যাপী নিজেদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব-সংঘাতকে মোকাবেলায় ব্যর্থ হয়ে তা ছাত্রদলের ওপর চাপাতে চায়। এভাবে চলতে থাকলে কাণ্ডজ্ঞানহীন ছাত্রলীগকে রাজপথে মোকাবেলা করতে বাধ্য হবে ছাত্রদল।

বিবৃতিতে ছাত্রলীগের গুণ্ডারা ছাত্রদলের মিছিলে হামলা চালিয়েছে বলে অভিযোগ করে অবিলম্বে তাদের বিচার দাবি করেন দুই নেতা। তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ছাত্রলীগ গুণ্ডাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা না হলে জাতীয়তাবাদী ছাত্রদল সাধারণ ছাত্র-ছাত্রীদের সাথে নিয়ে তাদের প্রতিহত করবে এবং দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করবে।