মেইন ম্যেনু

ছাত্রলীগের বিজয় র‌্যালিতে শিবিরের হামলা, গুলিবিদ্ধ ২, শিবিরের ৭০ নেতাকর্মী আটক

শিবির নিয়ন্ত্রিত চট্টগ্রাম কলেজে মহান বিজয় দিবসের শ্রদ্ধাঞ্জলি দিতে এসে সংঘর্ষে জড়িয়েছে ছাত্রলীগ ও শিবির। ছাত্রলীগের বিজয় র‌্যালিতে শিবিরের হামলায় দুই ছাত্রলীগকর্মী গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

শিবিরের হামলার খবর পেয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা পুরো চকবাজার এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। পুলিশের সতর্ক অবস্থানের পরও চট্টগ্রাম কলেজের একটি ফটক ভেঙে মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে হামলাকারীদের খোঁজ করছে ছাত্রলীগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বুধবার বেলা সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। বর্তমানে কলেজের বাইরে ছাত্রলীগ আর ক্যাম্পাসের ভেতর অবস্থান নিয়েছে শিবির। এখনো উত্তেজনা বিরাজ করছে।

বিষয়টি নিশ্চিত করে নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) কামরুল আমীন বলেন, ‘ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগ ও শিবিরের মধ্যে সংঘর্ষের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে অরিতরিক্ত ফোর্স মোতায়নের মাধ্যমে কাজ করছি। বিস্তারিত পরে বলতে পারবো।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিবির নিয়ন্ত্রিত চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের নেতাকর্মীরা বেলা ১২টার দিকে কলেজ ক্যাম্পাসে অবস্থিত শহীদ মিনারে ফুল দিতে যায়। তারা সেখানে ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ অর্পণের পর সংক্ষিপ্ত সমাবেশ শেষে একটি বিজয় র‌্যালি বের করে। ছাত্রলীগের সেই র‌্যালিতে শিবিরের নেতাকর্মীরা হামলা চালায়। এক পর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হলে শিবিরের নেতাকর্মীরা ছাত্রলীগ কর্মীদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এতে ছাত্রলীগের দুই কর্মী গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে।

এ খবর ছড়িয়ে পড়লে ছাত্রলীগের নেতাকর্মীরা এসে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে পাল্টা হামলার চেষ্টা চালায়। একপর্যায়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এরপর ছাত্রলীগের নেতাকর্মীরা সিরাজদৌল্লাহ সড়ক ও চট্টগ্রাম কলেজ রোড অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। একই সময়ে কলেজ ক্যাম্পাসে অবস্থান নেয় শিবিরের নেতাকর্মীরা।

এক পর্যায়ে পুলিশের বাধা পেরিয়ে কলেজের একটি ফটক ভেঙে ক্যাম্পাসে প্রবেশ করে হামলাকারী শিবির ক্যাডারদের খোঁজ চালায় ছাত্রলীগ। পরিস্থিতি মোকাবেলায় কলেজ ক্যাম্পাস ও সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে।

চট্টগ্রাম কলেজ থেকে শিবিরের ৭০ নেতাকর্মী আটক

শিবির নিয়ন্ত্রিত চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের বিজয় র‌্যালিতে শিবিরের হামলার ঘটনায় কলেজ ক্যাম্পাসে অভিযান চালিয়ে সংগঠনটির ৭০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত এ অভিযান চালানো হয়।

আটকবিষয়টি নিশ্চিত করে চকবাজার থানার ওসি আজিজ আহমেদ বলেন, ‘ছাত্রলীগের বিজয় র‌্যালিতে হামলার ঘটনায় চট্টগ্রাম কলেজ এলাকায় অভিযান চালিয়ে অর্ধশতাধিক শিবিরের নেতাকর্মীকে আটক করা হয়েছে।’ তবে পুলিশের একটি সূত্র জানিয়েছে, এ সংখ্যা প্রায় ৭০ জন।

এর আগে বেলা সাড়ে ১২টার দিকে মহান বিজয় দিবসের শ্রদ্ধাঞ্জলি দিতে এসে সংঘর্ষে জড়িয়েছে ছাত্রলীগ ও শিবির। ছাত্রলীগের বিজয় র‌্যালিতে শিবিরের হামলায় দুই ছাত্রলীগকর্মী গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। শিবিরের হামলার খবর পেয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা পুরো চকবাজার এলাকায় সড়ক অবরোধের মাধ্যমে বিক্ষোভ করে। একপর্যায়ে পুলিশের সর্তক অবস্থানের পরও চট্টগ্রাম কলেজের একটি ফটক ভেঙে মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে হামলাকারীদের খোঁজ করে ছাত্রলীগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়ন রয়েছে।