মেইন ম্যেনু

ছুটি শেষেও সচিবালয়ে ঈদ আমেজ

ঈদের ছুটি শেষে সরকারি অফিস-আদালত খুললেও প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে এখনো চলছে ঈদের আমেজ।

সোমবার সকাল ৯টা থেকে কর্মকর্তা-কর্মচারীরা সচিবালয়ের দপ্তরগুলোতে আসতে শুরু করলেও ছুটির পর প্রথম দিন উপস্থিতির হার তুলনামূলকভাবে কম। সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকও অনুষ্ঠিত হয়নি।

এবার ১৭ থেকে ১৯ জুলাই তিন দিন পবিত্র ঈদুল ফিতরের ছুটি ছিল। তার দু-এক দিন আগে থেকে অতিরিক্ত ছুটি নিয়ে শুরু হয় কর্মকর্তা-কর্মচারীদের ঈদযাত্রা।

তিন দিন ঈদের ছুটির পর অনেকে আবার সোম ও মঙ্গলবারও ছুটি নিয়েছেন। তারা কর্মক্ষেত্রে ফিরবেন আগামী বুধবার। ফলে সোমবার বেলা ১১টার দিকে সচিবালয়ে ঘুরে অধিকাংশ অফিস কক্ষই ফাঁকা দেখা যায়।

কর্মকর্তারা জানান, মন্ত্রীদের মধ্যে কেউ কেউ ঢাকাতে ঈদ করলেও অধিকাংশ মন্ত্রীই ঈদ করেছেন নিজ এলাকায়। দুপুরের দিকে তারা অফিসে আসতে পারেন বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।

সোমবার যারা অফিসে ফিরেছেন, তাদেরও দিনের প্রথম ভাগ কাটছে কোলাকুলি ও ঈদের কুশল বিনিময় করে। কাজের তেমন ব্যস্ততা কোথাও দেখা যায়নি। অধিকাংশ দপ্তরের সচিব সোমবার কার্যালয়ে ফিরে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কুশল বিনিময় করেছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ছুটির পর প্রথম দিন সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার ৬০ শতাংশেরও কম।

প্রতিবারই ঈদের ছুটির সঙ্গে আরো দু-চার দিন বাড়তি ছুটি নিয়ে থাকেন অনেকে। এবার ছুটির আবেদনকারীর সংখ্যা তুলনামূলকভাবে বেশি ছিল বলে কর্মকর্তারা জানান।