মেইন ম্যেনু

‘ছেলেরা একটু দুষ্ট, বই নিয়ে বসতে চায় না’

এইচএসসি ও সমমানের পরীক্ষায় মেয়েদের তুলনায় ছেলেদের খারাপ ফলাফলের কারণ হিসেবে ছেলেদের দুষ্টুমিকেই দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে শিক্ষামন্ত্রী এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়ার পর প্রধানমন্ত্রী তার বক্তব্যে তিনি এ কথা বলেন।

এবার ছেলেদের পাসের হার ৭৩.৯৩ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৭৫.৬০ শতাংশ। এবছর ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ছাত্র ও ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেয়।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ছেলে-মেয়ে সবাইকে সমানভাবে সুযোগ দিচ্ছি। চাই তারা সবাই সমানতালে ভালো করুক। কিন্তু ছেলেরা কিছুটা পিছিয়ে পড়ছে। এর কারণ ছেলেরা একটু বাইরে বাইরে ঘোরা আর দুষ্টুমি করার দিকেই বোধ হয় নজর বেশি দেয়। বই নিয়ে বসে থেকে, ভালোমত পড়াশোনা করা এই সময়টা হয়ত তারা ঠিকমত দিতে চায় না।

এ বিষয়ে অভিভাবক ও শিক্ষকদের আরও সচেতন হওয়ার আহ্বান করে তিনি বলেন, ছেলেদের প্রতি আরও বেশি মনযোগী হোন, আরও যত্মবান হোন।

তিনি আরও বলেন, কে বেশি, আর কে কম সেটা বিবেচ্য বিষয় না। আমি চাই সবাই ভালোভাবে পড়াশোনা করবে।

তিনি আরও বলেন, সবাই খেলাধুলা করবে, বাইরে ঘুরবে, আর্ট কালচার শিখবে এটা আমরাও চাই। কিন্তু সঙ্গে সঙ্গে পড়াশোনায় মনোযোগী হতে হবে।

গণভবনের প্রধানমন্ত্রীর হাতে ফল হস্তান্তর অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি এবারের পাশের হার ও তুলনামুলক পাশের হার প্রধানমন্ত্রীকে জানান।