মেইন ম্যেনু

ছেলে-মেয়েদের অভিনয়ে আগ্রহী শাহরুখ, কিন্তু…!

কয়েক মাস ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল যে বলিউডে শিগগিরই অভিষেক হতে যাচ্ছে বলিউড কিং শাহরুখ খানের বড় ছেলে আরিয়ান খানের। কিন্তু বিষয়টির সত্যতা জানা যাচ্ছিল না। ক’দিন আগে শাহরুখ তার ছেলের বলিউড অভিষেক নিয়ে খবরকে গুঞ্জন বলে উড়িয়ে দিলেও এবার তাদের ক্যারিয়ার নিয়ে বিস্তারিত বললেন একটি সাক্ষাৎকারে।

নিজের ছেলে-মেয়ের বলিউডে দেখতে চান কিনা এমন প্রশ্নের উত্তরে শাহরুখ জানালেন, ছেলে-মেয়েরা তার মত বলিউডে আসুক এটা তিনি মনে প্রাণেই চান, কিন্তু যদি তাদের(ছেলে-মেয়ের) ইচ্ছে থাকে। কিন্তু তারও আগে ছেলে-মেয়ের প্রতি তার একটা চাওয়া আছে, যা পূরণ করে যে কোনো কিছুকেই পেশা হিসেবে নিতে পারেন আরিয়ান ও মেয়ে সুহানা।

আগে পড়াশোনা, তারপর অভিনয় কিংবা ক্যারিয়ার নিয়ে দৌড়ঝাঁপ। এমনটাই নিজের ছেলে-মেয়েদের ক্ষেত্রে বিশ্বাস করেন বলিউড কিং শাহরুখ খান।

আদ্যোপান্ত শিক্ষায় বিশ্বাসি একজন মানুষ আমি। তাই আমার ছেলে-মেয়েদের বলি, আগে শিক্ষা তারপর ক্যারিয়ার। আমার ছেলে কলেজের পাট চুকিয়ে গ্র্যাজুয়েট পড়ছে, মেয়েও স্কুলের সীমা অতিক্রম করে কলেজে যেতে আর মাত্র দুই বছর। তাদের প্রত্যেকের কাছে আমি অন্তত গ্র্যাজুয়েট পর্যন্ত পড়ালেখাটা চাই। তারপর তাদের ইচ্ছেমত ক্যারিয়ারটা সেট করুক। যদি অভিনয়েও আসতে চায়, তাহলেও স্বাগতম তাদের। কিন্তু পড়াশোনাটা শেষ করে, আগে নয়।

যদি সিনেমার প্রতি প্যাশন না থাকে তাহলে ছেলেমেয়েদেরকে তিনি মোটেও অভিনয়ে দেখতে চান না জানিয়ে শাহরুখ বলেন, দেখতে সুন্দর কিংবা শাহরুখ খানের ছেলে-মেয়ে বলে নয় নয় বরং সিনেমার প্রতি যদি আন্তরিক ভাব আর প্যাশন না থাকে তাহলে অভিনয়ে আসাটা তাদের জন্য অন্যায় হবে।

ক’দিন আগে শাহরুখের কাছের বন্ধু ও নির্মাতা করন যোহর জানিয়ে ছিলেন যে তিনিই হয়তো শাহরুখের ছেলে আরিয়ানকে তার সিনেমার মধ্য দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করাতে পারবেন। করন যোহরের এমন মন্তব্যের সাথেও দ্বিমত পোষণ করেন শাহরুখ। এ সম্পর্কে শাহরুখ বলেন, আমার ছেলে-মেয়েরা যদি অভিনয় করতে চায়, তাদের যদি সিনেমার প্রতি টান থাকে তাহলে এমনটি করা যেতে পারে অন্যথায় নয়।

অভিনয়ে আসতে হলে ছেলে-মেয়েরা যেন আগেহ নিজেদের প্রস্তুত করে নেয় সে বিষয়েও কথা বলেন শাহরুখ। তিনি বলেন, ছেলে-মেয়েরা যদি সিনেমায় অভিনয় করতে চায় তাহলে আমার চেয়ে গর্বিত আর কেউ হবে না। আর এইসব বিষয় নিয়ে ছেলে-মেয়েদের সাথে আমি প্রচুর কথাও বলি। আমি যখন বলিউডের সিনেমায় অভিনয়ে আসি, তার আগে আমি থিয়েটার করে এসেছি। তারপর টেলিভিশনে কাজ করেছি। থিয়েটার, টেলিভিশনে কাজের পরে সিনেমায় এসেছি। একজন ফিল্মস্টার হওয়ার আগে এসব বিষয় নিয়ে আমি অন্তত দশ বছর পড়াশোনা করেছি। এইসব অভিজ্ঞতারওতো দরকার আছে তাদের। তারাও(ছেলে-মেয়েরা) যদি সিনেমায় আসেন এইসব অভিজ্ঞতার ভেতর দিয়ে প্রস্তুত হয়েই তাদের আসা উচিত বলে মনে করেন শাহরুখ।