মেইন ম্যেনু

ছোট ছোট এসব খরচ খালি করে ফেলছে আপনার পকেট

যতবারই মনস্থির করছেন, সামনের মাস থেকে আর বাজে খরচ নয়, এর পরেও মাসের শেষে পকেটে টান পড়ছে। এতোগুলো টাকা কী করে খরচ হয়ে গেলো? দৈনন্দিন জীবনেই এমন কিছু খরচ আমরা করে থাকি যার ফলে নিজের অজান্তেই প্রচুর টাকা খরচ হয়ে যায় আর পকেট হয়ে যায় ফাঁকা। জেনে নিন এসব খরচের ব্যাপারে।

১) খাবার

খাওয়াদাওয়ায় যে সবচাইতে বেশি খরচ হয় তা বলাই বাহুল্য। খাওয়ার পেছনে খরচটাকে আমরা আসলে খরচ বলে মনে করি না। এ কারণে খরচ অনেক সময়ে বেশি হয়ে যায়। একটু চেষ্টা করলেই কিন্তু এতো খরচ হয় না। বারবার বাজার করার চাইতে সপ্তাহে একবার বাজার করেই কাজ চালানোর চেষ্টা করুন তাহলে আর বাজেট ফেইল হবে না। এ ছাড়াও অনেকে আবার ব্র্যান্ডের জিনিস কিনতে পছন্দ করেন। সেক্ষেত্রে খরচ বেশি হয়ে যায়।

২) বাইরে খাওয়া

অফিসে বা স্কুল-কলেজে যাওয়া আসার মধ্যে অনেকেই সিঙ্গারা-সমুচা, বিস্কুট, চিপস এসব খেয়ে থাকেন। এগুলোর পেছনে খরচাটা ছোট মনে হলেও মাসের শেষে এগুলোই বড় একটা অঙ্কে গিয়ে দাঁড়ায়। বাসা থেকেই টুকিটাকি খাবার নিয়ে আসার চেষ্টা করুন। অন্তত এসব খাওয়া কমানোর চেষ্টা করুন বাজেটের কথা চিন্তা করে হলেও।

৩) গাড়ির গ্যাস/তেল খরচা

বারবার বিভিন্ন কাজে বাড়ির বাইরে গাড়ি নিয়ে যেতে হলে গাড়ির পেছনে খরচ বাড়বেই। এর চাইতে চেষ্টা করুন একবার বের হলে বেশ কয়েকটা কাজ শেষ করে আসতে। আর একা একা বের হলে গাড়ি না নিয়ে বাসে যাওয়া আসা করার চেষ্টা করুন।
৪) সেল

অনেকেই ভাবেন বিভিন্ন ব্র্যান্ডের জিনিস সেলে কেনাটা সাশ্রয় হয়। আসলে কিন্তু সেল থাকলে আমরা খুশির চোটে বেশি কেনাকাটা করে বাজেটের বারোটা বাজিয়ে দেই। এ কারণে সেলে কোনো কিছু কেনার ইচ্ছে থাকলে আগেই বাজেটে সেটার জন্য নির্দিষ্ট কিছু টাকা আলাদা করে রাখুন।

৫) নিজের যত্ন

মাঝেমাঝে খুব বেশি স্ট্রেস পড়ে যায় জীবনে। কেউ কেউ এই স্ট্রেস কাটাতে স্পা ট্রিটমেন্ট নিয়ে থাকেন। কেউ কেউ পার্লারে গিয়ে একটু চুল ট্রিম করে আসেন। ম্যানিকিওর, প্যাডিকিওর বা ফেসিয়াল করান। এতে কোনো ক্ষতি নেই, তবে এগুলো করতে গিয়ে বাজেটের ওপরে যে চাপ পড়ে এ ব্যাপারে খেয়াল রাখুন। যদি মনে হয় এতে খরচটা বেশি হয় তাহলে বাড়িতেই করে নিতে পারেন রুপচর্চা। খরচ বলতে গেলে কিছুই হবে না।

৬) ফোন ব্যবহার

ফোনের পেছনে প্রচুর খরচ হয়, বিশেষ করে তরুণদেড়। তারা বিভিন্ন রকমের প্যাকেজগুলো ব্যবহার করতে পারেন। ফোনের পেছনে কতোটা খরচ হচ্ছে তা লক্ষ্য করে প্রতি মাসে সেই অনুযায়ী বাজেট ঠিক করুন।

৭) “এক্সট্রা”

জীবনে কোনো কিছুই একেবারে পরিকল্পনা মতো হয় না। খরচের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সুতরাং ইমার্জেন্সির জন্য কিছু টাকা আলাদা করে রাখুন সব সময়। এটা আপনাকে বিপদের সময়ে বাঁচাবে।

সূত্র: 10 Small Expenses That Are Blowing Your Budget, Money Talk News

13 Things That Are Causing Your Bills to Skyrocket