মেইন ম্যেনু

ছোপ-ছোপ মেকআপের ঝামেলা আর নয়

বাংলাদেশের মতো একটি দেশে মেকআপ নিয়ে বাইরে ঘুরোঘুরি করার অর্থ হলো, ভীষণ শীতের মাঝেও বাসে বসে থাকতে থাকতে আপনি ঘেমে যাবেন এবং ঘামে ভিজে মেকআপের বারোটা বেজে যাবে, ছোপ ছোপ হয়ে উঠে আসবে মেকআপ। আবার কেউ কেউ তো মেকআপ করার সময়েই ভালোভাবে ব্লেন্ড করতে পারেন না বলে মেকআপ থেকে যায় এবড়ো-খেবড়ো। জেনে নিন মসৃণ মেকআপ করার চমৎকার কিছু টিপস।

১) শুরুতেই প্রাইমার

আপনার মেকআপ যদি মাঝেমাঝেই ছোপ-ছোপ হয়ে থাকে, তাহলে আপনার জন্য প্রাইমার ব্যবহার খুবই জরুরী। মেকআপের শুরুতেই দিন প্রাইমার। এটি বাকি মেকআপ ধরে রাখতে সাহায্য করবে। সঠিক নিয়মে ব্যবহার করুন প্রাইমার।

২) গোসলের ঠিক পরেই মেকআপ নয়

গোসলের পর কিছুটা সময় নিন। কমপক্ষে ১০ মিনিট পর মেকআপ করতে বসুন। গোসলের ঠিক পরেই মেকআপ করতে বসলে ত্বকে ব্রণের উপদ্রব দেখা দিতে পারে এবং ত্বক অমসৃণ লাগবে।

৩) শুধু পাউডার ফাউন্ডেশনের ওপর ভরসা করবেন না

অনেকেই তেলতেলে ত্বকের কারণে পাউডার ফাউন্ডেশন ব্যবহার করে থাকেন। কিন্তু পাউডার ফাউন্ডেশন সহজে ব্লেন্ড হয় না এবং ত্বকের ওপরে ছোপ-ছোপ হয়ে থাকে। ব্যবহার করতে পারেন ক্রিম বেসড ফাউন্ডেশন এবং এর ওপরে ব্যবহার করতে পারেন কমপ্যাক্ট পাউডার।

৪) ভারি ফাউন্ডেশনকে না বলুন

অনেকে ব্রণ বা দাগ ঢাকতে এটা ব্যবহার করেন। ভারি ফাউন্ডেশন যে ত্বকে মেশানো কঠিন তা তো জানা কথা। একটু ভুল হলেই ত্বকের ওপরে কেকড হয়ে যায়। ফেটে গেলে ভারি বিব্রতকর একটা অবস্থা হয়। এমনকি মুখের রঙ সারা শরীরের রঙের চাইতে আলাদা মনে হতে পারে। খুব বেশি ফাউন্ডেশন দিলেও এই সমস্যা হতে পারে।

৫) নিজের ত্বক বুঝে ফাউন্ডেশন ব্যবহার করুন

বাংলাদেশের মেয়েদের মাঝে নিজের ত্বকের চাইতে অনেক বেশি সাদাটে ধরণের ফাউন্ডেশন ব্যবহারের প্রবণতা দেখা যায়। ফর্সা দেখাতে গিয়ে আসলে এই ফাউন্ডেশন আপনার মেকআপ বেখাপ্পা করে ফেলে, ছোপ-ছোপ হয়ে থাকে ত্বকের ওপরে। এই ঝামেলা এড়াতে নিজের ত্বকের টোন অনুযায়ী ফাউন্ডেশন ব্যবহার করুন। এছাড়াও আপনার ত্বক অয়েলি, ড্রাই নাকি ন্যাচারাল তার ওপরেও নির্ভর করবে আপনার ফাউন্ডেশনের ধরণ।

৬) ওয়াটারপ্রুফ মেকআপ

যে কোন ঋতুতে ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করুন। অনেক সময়েই মেকআপ ওয়াটারপ্রুফ না হলে তা গলে যায় বা ছড়িয়ে যায় ফলে আরও বেশি ছোপ-ছোপ হয়ে থাকে আপনার মেকআপ।

৭) বাইরে থাকলে গাড় মেকআপ করবেন না

অনেকটা সময় বাইরে থাকতে হবে এটা জানা থাকলে মেকআপে গাড় রঙের আইশ্যাডো, ব্রঞ্জার এগুলো ব্যবহার না করাই ভালো। এগুলো রোদে গলে বা ছড়িয়ে যেতে পারে।

৮) মেকআপ সেট না করা

মেকআপ শুধু ত্বকে লাগিয়ে দিলেই হলোনা, এটাকে সেট করাটাও জরুরী যা অনেকেই করেন না বা কী করে করতে হয় জানেন না। মেকআপ সেট না করলে একটু পরেই তা আবার ছড়িয়ে যেতে পারে।

৯) ছোপ-ছোপ মেকআপ ঠিক করা

মেকআপ যদি এমন এবড়ো-খেবড়ো হয়েই যায় তবে কী করবেন? হাতের উল্টোপিঠে অল্প করে কোন হালকা ময়েশ্চারাইজার লোশন নিন। এবার অন্য হাতের অনামিকায় এই লোশন লাগিয়ে আলতো করে ওই ছোপ ছোপ জায়গাটাকে ব্লেন্ড করে নিন।