মেইন ম্যেনু

ছয়দফা দাবিতে শহীদ মিনারে আসছেন শিক্ষকরা

ছয়দফা দাবি আদায়ের লক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনারে দেশের বিভিন্ন প্রান্ত থেকে জরো হচ্ছেন প্রাথমিক সহকারী শিক্ষকগণ।

প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশনের উদ্যোগে আয়োজিত এই মহাসমাবেশের মূল সমাবেশ শুরু হবে বেলা ১১টায়। সকাল থেকে কবিতা, গানে মুখরিত হয়ে উঠছে শহীদ মিনার প্রাঙ্গণ। সহকারী শিক্ষকরা পাঠ করে শোনাচ্ছেন তাদের স্বরচিত কবিতা ও গান।

প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন স্কেল প্রধান শিক্ষকদের বেতন স্কেলের কেবলই নিচের ধাপে নির্ধারণ করা। সরাসরি প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে সহকারী শিক্ষক পদ থেকে নিয়োগ দিয়ে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ পদ পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নিতর সুযোগ প্রদান করা। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিধিমালা পরিবর্তন করে মহিলা-পুরুষ নির্বিশেষে সকলের জন্য ন্যূনতম স্নাতক ডিগ্রি শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা। জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করা এবং সকল প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা। টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহাল করে দ্রুত পদোন্নতির ব্যবস্থা করা। নন-ভ্যাকেশনাল ডিপার্টম্যান্ট হিসেবে ঘোষণা করে প্রাথমিক শিক্ষকদের জন্য অর্জিত ছুটির বিধান প্রণয়ন করা। এই ছয়টি দাবি নিয়ে মহাসমাবেশ চলছে।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ফোরাম ও বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ এই চারটি সংগঠনের সমন্বয়ে গঠিত প্রাথমিক সহকারী শিক্ষক ফেডারেশন কর্তৃক আয়োজিত মহাসমাবেশে শিক্ষকরা তাদের বক্তৃতায় দাবি জানাচ্ছেন তাদের ছয় দফা দাবি যেন প্রধানমন্ত্রী মেনে নেন। এবং তার হস্তক্ষেপ কামনা করেন।

শিক্ষকরা সমাবেশে দেশাত্ববোধক এবং বিপ্লবী গান পরিবেশন করছেন।