মেইন ম্যেনু

জগৎ বিখ্যাত দুটি চিত্রশিল্পের কথা…

শিল্প হল মানব ক্রিয়াকলাপের বৈচিত্রপূর্ণ প্রকাশ এবং এ ধরণের কার্যক্রমের ফলে প্রাপ্ত পণ্য বা উৎপাদন। এই নিবন্ধে প্রাথমিকভাবে ভিজুয়াল শিল্পের উপর গুরুত্ত্ব দেয় হয়েছে, যেখানে পেইন্টিং, ভাস্কর্য, প্রিন্টমেকিং, ফোটোগ্রাফি এবং অন্যান্য ভিজুয়াল মাধ্যম ক্ষেত্রে সৃষ্ট চিত্র বা বস্তু সম্পর্কিত আলোকপাত রয়েছে। সাধারণ দৃশ্যমান জগতে আমরা যে চিরায়ত লীলার অভিজ্ঞতা লাভ করি তাকে প্রকৃতি হিসেবে অভিহিত করা হয়, তা শিল্প নয়।

এই প্রকৃতির সৌন্দর্য্য অবলোকন করে মানব মন যখন বিমুগ্ধ, বিস্মিত ও বিমূঢ় হয়ে যায় তখন সে তাকে নিজের মধ্যে আপন করে পেতে চায়। এরই ধারাবাহিকতায় সে চায় এই নৈসর্গিকতাকে একটি স্বাভাবিক রুপ দিতে। আর এর মাধ্যমেই জন্ম হয় শিল্পের। সে প্রেক্ষিতে আজ আমরা জগৎ বিখ্যাত দুটি চিত্রশিল্প নিয়ে আলোচনা করবো:

11401364_6-1

মোনা লিসা (Mona Lisa):
মোনা লিসা বিশ্বখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চি’র বিশ্বখ্যাত চিত্রকর্ম। ছবিতে মোনা লিসা’র রহস্যময় হাসি বিশ্বজুড়ে দর্শকনন্দিত হয়ে আসছে যুগ যুগ ধরে। ধারণা করা হয়, বিখ্যাত এই ছবিটি মোনা লিসার দ্বিতীয় পুত্র সন্তান জন্মগ্রহণ স্মরণে অঙ্কিত হয়। অনেক শিল্প-গবেষক রহস্যময় হাসির এই নারীকে ফ্লোরেন্টাইনের বণিক ফ্রান্সিসকো দ্য গিওকন্ডোর স্ত্রী লিসা গেরাদিনি বলে সনাক্ত করেছেন। শিল্পকর্মটি ফ্রান্সের ল্যুভর জাদুঘরে সংরক্ষিত আছে।

লিওনার্দো দ্য ভিঞ্চি ইতালির ফ্লোরেন্সে ১৫০৩ অথবা ১৫০৪ সালে মোনা লিসা’র কাজ শুরু করেন। ল্যুভরের বর্ণনা মতে, সন্দেহাতীতভাবে এটা ১৫০৩ থেকে ১৫০৬ এর মধ্যে আঁকা হয়েছে। কিন্তু শিল্প ঐতিহাসিক মার্টিন কেম্প বলেন, ‘এর সঠিক সময়কাল নির্ধারণ করায় কিছু সমস্যা আছে’। লিওনার্দোর সমসাময়িক জর্জিও ভাসারি বর্ণনায়, ‘চার বছর টেনে নিয়ে যাওয়ার পর তিনি এটা অসমাপ্ত রেখে দেন’।

ad1

আদম সৃষ্টি (The Creation Of Adam):
‘আদম সৃষ্টি’ মাইকেলেঞ্জেলোর জগৎ বিখ্যাত একটি চিত্রকর্ম। মাইকেলেঞ্জেলো রেনেসাঁস যুগের একজন ইতালীয় ভাস্কর,চিত্রকর,স্থপতি এবং কবি। তাঁর পুরো নামমাইকেলেঞ্জেলো দি লোদোভিকো বুওনারোত্তি সিমোনি তাঁর বৈচিত্রময়তার ব্যপ্তি এবং বিস্তৃতির কারণে মিকেলাঞ্জেলোকে রেনেসাঁমানব বলে বর্ণনা করা হয়। মিকেলাঞ্জেলোর জীবৎকালেই তাঁকে শ্রেষ্ঠ জীবিত শিল্পী হিসাবে বিবেচনা করা হত, এবং ইতিহাসেও তাঁকে সর্বকালের শ্রেষ্ঠ শিল্পীদের একজন হিসাবে ধরা হয়। ষোড়শ শতকের শিল্পীদের মধ্যে তাঁরই বিভিন্ন কাজ, খসড়া চিত্র ইত্যাদি সবচেয়ে বেশি পরিমাণে সংরক্ষিত হয়েছে।

তার বিখ্যাত এই চিত্রকর্মটি রোমের ভ্যাটিকান সিটি মধ্যে সিস্টিনে চ্যাপেল এর ছাদের উপর অবস্থিত। আদম সৃষ্টি ১৫০৮ থেকে ১৫১২ সালের মধ্যে আঁকা হয়েছিল বলে ধারণা করা হয়। এটা চ্যাপেলের সিলিং কেন্দ্রে আঁকা যা আদিপুস্তকের নয়টি দৃশ্য থেকে শুধু এক নিয়ে। -সূত্র: টেন মোস্ট টুডে।