মেইন ম্যেনু

জঙ্গিবাদের বিরুদ্ধে শক্ত জবাব দিচ্ছে বাংলাদেশ

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে: ‘গুলশান হামলার পর জঙ্গিবাদের বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে বেশি শক্ত জবাব দিচ্ছে বাংলাদেশ। এ জবাব সরকারের একার নয়, পুরো জাতির।’আজ বৃহস্পতিবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সভাকক্ষে আইন-শৃঙ্খলা বিষয়ক মাসিক সভায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি এ কথা বলেন।

রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীনের সভাপতিত্বে এ সভায় আরো উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর ও জেলার দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সামাজিক ব্যবসায়ী ও বিভিন্ন এলাকার জনপ্রতিনিধিগণ।

শাহরিয়ার আলম বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ রোধে দেশের এরকম বৃহত্তর ঐক্য আর কখনও গড়ে উঠেনি। গুলশান হামলার পর সরকার যে ভাবে জঙ্গি দমনে কাজ করে যাচ্ছে তা পৃথিবির কোন দেশ করতে পারেনি। এই ধারা অব্যাহত থাকলে জঙ্গিবাদের বিরুদ্ধেও অবশ্যই জয়ী হবে বাংলাদেশ। তবে জঙ্গিবাদ দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্বাচিত জনপ্রতিনিধিদেরও দল-মত ছাপিয়ে একযোগে কাজ করতে হবে।

‘জঙ্গি হামলার পর কিছু-কিছু জায়গায় শঙ্কা তৈরি হলেও অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েনি। বরং রফতানির ধারা অব্যাহত আছে। রিজার্ভও বৃদ্ধি পাচ্ছে। প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের মধ্যেও বাংলাদেশ অন্যতম হয়ে উঠেছে। এ অর্জন ধরে রেখে দেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

সকলের প্রতি উদ্দেশ্য করে তিনি বলেন, নিজ নিজ অবস্থান থেকে জঙ্গি দমনে কাজগুলো করে যেতে হবে। রাজনৈতিক মতাদর্শ থাকতে পারে, তবে যাকে যে দায়িত্ব দেয়া হয়েছে তা বাস্তবায়নে নিশ্চিত করতে হবে। আইনশৃঙ্খলা বাহিনী বিভাগ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে কোন সমস্যা হলে সরকারকে জানাবেন। কারণ এর আগে এই তিনটি বিভাগের সমস্যার কারণে অপরাধীরা পার পেয়ে গেছে।

এদিকে মোবাইল কোর্ট অভিযান বিষয়ে তিনি বলেন, দেশের প্রত্যান্ত অঞ্চলের হাট বাজারের নকল, ভেজাল পণ্য বিক্রি হয়। নকল, ভেজাল পণ্য ওই এলাকার মানুষ বুঝেতে পারে না। তাই ওই সব এলাকাই মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ দেন। তাছাড়া যে সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গিত পরিবেশন হয় না সে সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও আনুরোধ জানান।