মেইন ম্যেনু

জঙ্গি দমনে ভূমিকা রাখবেন ওসিরাও

জঙ্গি দমনে এখন থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) থানাগুলোর তদন্ত কর্মকর্তারাও কাজ করবেন। সেই সঙ্গে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন সংশ্লিষ্ট জোনের (ক্রাইম)সহকারী পুলিশ কমিশনাররা। রাজধানীতে জঙ্গি দমনের ওপর কৌশলী ভূমিকা রাখতে পুলিশ কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

রোববার রাজারবাগ পুলিশ লাইনস মিলনায়তনে আয়োজিত ‘জঙ্গি দমনে পুলিশ কর্মকর্তাদের ভূমিকা’ শীর্ষক কনফারেন্সে এ নির্দেশনা দেন তিনি। কনফারেন্সে ডিএমপির অতিরিক্ত কমিশনার, যুগ্ম-কমিশনার, সব বিভাগের উপ-কমিশনার, ক্রাইম জোনের সহকারী কমিশনার এবং থানার তদন্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপ-কমিশনার মুনতাসিরুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

মুনতাসিরুল ইসলাম জানান, আগে গোয়েন্দা পুলিশের একটি ইউনিট ও জঙ্গি দমনের ওপর বিশেষভাবে দক্ষ কয়েকজন পুলিশ কর্মকর্তা রাজধানীতে জঙ্গি দমন সম্পর্কিত বিষয়গুলো দেখতেন। কিন্তু জঙ্গিদলের সদস্যদের আটক করার পর আইনি প্রক্রিয়ার জন্য সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করতে হয়। সেখানকার তদন্ত কর্মকর্তা (ওসি- তদন্ত)বিষয়টি নিয়ে দীর্ঘদিন তদন্ত করেন। ফলে মামলার কার্যরিতা নিয়ে অনেক সময় প্রশ্ন দেখা দেয়। তাই এসব পুলিশ কর্তকর্তাদের(ওসি তদন্ত) জঙ্গি দমন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন থেকে তারাও জঙ্গি দমনে বিশেষ ভূমিকা পালন করবেন।

বৈঠকে উপস্থিত নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একজন কর্মকর্তা জানান, জঙ্গি বিষয়ক আজকের কনফারেন্সে জেএমবি অপতৎপরতা বৃদ্ধি রোধে বিশেষ আলোচনা হয়েছে। গোয়েন্দাদের পাশাপাশি পুলিশ কর্মকর্তারা কীভাবে কৌশলী ভূমিকা পালন করবেন, তা নিয়ে আলোচনা হয়েছে।